Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৫ জানুয়ারী, ২০২৪

চূড়ান্ত সাফল্যের দোরগোড়ায় ভারতের সৌরযান আদিত্য এল ওয়ান

 

Aditya-L-One

সমকালীন প্রতিবেদন : যাত্রা শুরুর ১২৭ দিনের মাথায় চূড়ান্ত 'অগ্নিপরীক্ষা'-য় বসতে চলেছে সৌরযান আদিত্য এল ওয়ান। ভারতের মহাকাশ সংস্থা ইসরোর তরফে জানানো হয়েছে, যে এল ওয়ান পয়েন্টে পৌঁছানোর জন্য যাত্রা শুরু করে ভারতের এই সৌরযান, সেখানে শনিবার পৌঁছে যাবে ভারতের এটি। 

আর সেটির জন্য নিখুঁতভাবে একটা গুরুত্বপূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে ইসরোকে। ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ বলেন, ‘৬ জানুয়ারি বিকেল চারটেয় এল ওয়ান পয়েন্টে পৌঁছাবে আদিত্য-এল ওয়ান। ওই সৌরযানকে সেখানেই রেখে দেওয়ার জন্য আমরা চূড়ান্ত ম্যানুভার করব।’ 

আর সেটা সফল হলে সূর্য ‘জয়’ করে ফেলবে ভারতীয় মহাকাশ সংস্থা ইসরো। কীভাবে সেই কঠিন কাজটা করা হবে? ইসরো সূ্ত্রে খবর, চূড়ান্ত যে 'অগ্নিপরীক্ষা' দিতে চলেছে আদিত্য এল ওয়ান, সেটি একেবারে সংক্ষিপ্ত হবে। একগুচ্ছ 'থ্রাস্টার' ব্যবহার করবে ইসরো। 

ভারতের সৌরযানে ১২টি 'থ্রাস্টার' আছে। শেষপর্যন্ত কোন 'থ্রাস্টার' ব্যবহার করা হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। শনিবার সৌরযানের অবস্থানের উপর ভিত্তি করে সেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে ভারতীয় মহাকাশ সংস্থা সূত্রে খবর। 

উল্লেখ্য, ভারতের সৌরযান যে এল ওয়ান পয়েন্টে পৌঁছাবে, তা পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে অবস্থিত। আর সেই পথটা আদতে পৃথিবী এবং সূর্যের দূরত্বের মোটামুটি এক শতাংশ। 

আর সেই এল ওয়ান পয়েন্ট থেকেই সূর্যকে নিয়ে বিভিন্ন পরীক্ষানিরীক্ষা চালাবে ইসরো। কোনওরকম গ্রহণ বা বাধা ছাড়াই 'নজর' রাখতে পারবে সূর্যের উপর। ভারতের সৌরযানে থাকা চারটি পে-লোড সরাসরি সূর্যের দিকে 'নজর' রাখবে। 

বাকি তিনটি পে-লোড এল ওয়ান পয়েন্ট নিয়ে বিভিন্নরকম পরীক্ষানিরীক্ষা চালাবে। তাই এই ধাপ সফল হলে মহাকাশের বুকে আরো একবার ইতিহাস লিখবে ভারত। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন