Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০২৩

বাগদায় পরীক্ষার্থীদের আন্দোলনে এক ঘন্টা পরে শুরু মাধ্যমিকের টেষ্ট পরীক্ষা

Secondary-Test-Exam

সমকালীন প্রতিবেদন : ‌প্রধান শিক্ষককে অপসারণের দাবিতে বিক্ষোভের জেরে ১ ঘন্টা দেরিতে শুরু হল মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা। মঙ্গলবার উত্তর ২৪ পরগনার বাগদা ব্লকের কনিয়াড়া যাদবচন্দ্র হাইস্কুলে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা বয়কট করে এই বিক্ষোভ শুরু করে পড়ুয়ারা।

এই স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্বে থাকা অনুপম সরদারকে অপসারণের দাবিতে দফায় দফায় বিক্ষোভ চলছে স্কুলে। আড়াই মাস আগে এই বিক্ষোভের সূচনা হয়। এরপর থেকে ওই প্রধান শিক্ষক নিরাপত্তার অভাব বোধ করে স্কুলে আসা বন্ধ করে দেন। 

ইতিমধ্যে পুজোর ছুটি শেষ হয়ে শুক্রবার থেকে নতুন করে স্কুল শুরু হয়েছে। ওইদিন একই দাবিতে ফের বিক্ষোভ শুরু করে স্কুলের একাংশের পড়ুয়ারা। পরদিন পুলিশি নিরাপত্তা নিয়ে প্রধান শিক্ষক স্কুলে প্রবেশ করার সঙ্গে সঙ্গে শুরু হয় বিক্ষোভ এবং রাস্তা অবরোধ।

আন্দোলনের জেরে মাধ্যমিকের প্রথম টেষ্ট পরীক্ষা পিছিয়ে দিতে বাধ্য হয় স্কুল কর্তৃপক্ষ। যদিও এব্যাপারে স্কুলের প্রধান শিক্ষক অনুপম সরদারের অভিযোগ, তাঁকে বাদ দিয়েই অ্যাকাডেমিক কাউন্সিল এই সিদ্ধান্ত নেয়। এমনকি এই সিদ্ধান্তের কথা তাঁকে জানানোর প্রয়োজন বোধ করে নি অ্যাকাডেমিক কাউন্সিল।

এদিকে, মঙ্গলবার মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের ইংরাজি বিষয়ের টেষ্ট পরীক্ষা ছিল। স্কুলের উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে রাজী হলেও মাধ্যমিক পরীক্ষার্থীরা পরীক্ষা না দিয়ে স্কুল থেকে বেরিয়ে যায়। তারা দাবি করতে থাকে যে, প্রধান শিক্ষক স্কুলে থাকলে তারা পরীক্ষা বয়কট করবে।

বেশ কিছুক্ষণ ধরে এই অচলাবস্থা চলার পর ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবে স্কুল কর্তৃপক্ষ ওই ছাত্রছাত্রীদের ডেকে বোঝানোর পর এক ঘন্টা পরে পরীক্ষা শুরু হয়। তারপর থেকে এদিনের মতো অবশ্য পরীক্ষা পর্ব নির্বিঘ্নেই শেষ হয়।

কিন্তু এভাবে কতদিন একটি স্কুলে এমন অচলাবস্থা চলবে? ‌স্কুলেরই অভিভাবকদের একাংশ এই প্রশ্ন তুলতে শুরু করেছেন। কারণ, স্কুলের একশ্রেণীর পড়ুয়া, অভিভাবক, শিক্ষকদের এবং পরিচালন সমিতির প্রত্যক্ষ এবং পরোক্ষ মদতে স্কুলের প্রধান শিক্ষকের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়েছে। আর তাতে গোটা স্কুলের পড়ুয়াদের উপর তার প্রভাব পড়ছে।

স্কুলের একাংশের পড়ুয়াদের এমন আচরণে অবাক স্কুলের প্রধান শিক্ষক অনুপম সরদার। এব্যাপারে তিনি অবশ্য পড়ুয়াদের থেকে স্কুলের পরিচালন সমিতির সভাপতি, এক শ্রেণীর শিক্ষক এবং অভিভাবকের দিকেই অভিযোগের আঙুল তুলেছেন। 

প্রধান শিক্ষকের বক্তব্য, স্কুলের ছাত্রছাত্রীদের এভাবে ক্ষেপিয়ে না তুলে তাঁর বিরুদ্ধে যদি কোনও অনিয়মের অভিযোগ থাকে, তাহলে স্কুল পরিচালন সমিতি বা শিক্ষকেরা বা অভিভাবকেরা স্কুল শিক্ষা দপ্তরে অভিযোগ জানান। সেখানে যদি অনিয়মের সত্যতা প্রমানিত হয়, তাহলে তিনি যেকোনও ধরনের শাস্তি মাথা পেতে নিতে রাজি আছেন বলে জানিয়েছেন।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন