Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩

শিক্ষা সংসদ উচ্চমাধ্যমিক স্তরে সেমেস্টার চালুর প্রস্তাব পাঠালো

 

Proposal-to-start-semester-at-HS-level

সমকালীন প্রতিবেদন : ‌ভারতের শিক্ষাখাত একটি বিশাল পরিবর্তনের সাক্ষী হওয়ার পথে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ উচ্চমাধ্যমিক স্তরে সেমেস্টার পদ্ধতি চালু করার প্রস্তাব করেছে। এই প্রথম অফিসিয়ালি চিহ্নিত করে এই প্রস্তাব স্কুল শিক্ষা দপ্তরে পাঠানো হয়েছে।

জাতীয় শিক্ষানীতি ইতিমধ্যে একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে সেমেস্টার পদ্ধতি চালু করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে, এটিকে শিক্ষাব্যবস্থার একটি গুরুত্বপূর্ণ উপাদান করে তুলেছে। পরবর্তী শিক্ষাবর্ষে অর্থাৎ ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এই পরিবর্তন আনার সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়েছে। 

তবে, শিক্ষা বিভাগ এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। তারা সিবিএসসি এবং আইসিএসই-এর মতো সর্বভারতীয় বোর্ডগুলির সিদ্ধান্তের পর্যবেক্ষণ করার জন্য ধীরগতিতে এগোচ্ছে।

সংসদ শুরু থেকেই ধারাবাহিক মূল্যায়ন এবং পরবর্তী সেমেস্টার পদ্ধতির পক্ষে থাকলেও নির্ণায়ক পরীক্ষার সময় যে সমস্ত ছাত্রছাত্রীরা মানসিক বা শারীরিক সমস্যার সম্মুখীন হতে পারে, তাদের উদ্বেগের কথা চিন্তা করেও এর সমাধান করা হয়েছে। 

পরীক্ষার দিনে কোনও পড়ুয়া হঠাৎ অসুস্থ হয়ে পড়লে পুরো পরীক্ষার ফলাফলই পাল্টে যেতে পারে। সংসদ বিশ্বাস করে যে, সেমেস্টার পদ্ধতি একটি অবিচ্ছিন্ন মূল্যায়ন নিশ্চিত করবে। যার ফলে শিক্ষার্থীদের উপর এই ধরনের কোনও শারীরিক বা মানসিক সমস্যার প্রভাব কমবে।

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য সেমেস্টার পদ্ধতির পক্ষেই কথা বলেছেন। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ কর্তৃক পাঠানো এটি প্রথম সরকারী প্রস্তাব। তিনি আরও বলেন, সরকার প্রস্তাবটি অনুমোদন করলে চূড়ান্ত সংস্করণের খসড়া তৈরি করা শুরু করে দেওয়া হবে।

জাতীয় শিক্ষানীতির সঙ্গে সামঞ্জস্য রেখে সম্প্রতি প্রকাশিত জাতীয় পাঠ্যক্রম কাঠামো, একাদশ-দ্বাদশ শ্রেণীতে চারটি সেমেস্টার সহ দ্বাদশ শ্রেণীর পরীক্ষাকে দুটি পদে বিভক্ত করার প্রস্তাব করা হয়েছে। 

উচ্চমাধ্যমিক স্তরে বিজ্ঞান, বাণিজ্য এবং কলা বিভাগগুলিতে বিভাজনের বর্তমান ব্যবস্থাতেও আমূল পরিবর্তনের মাধ্যমে সম্পূর্ণ অবসানের পরামর্শ দেওয়া হয়েছে।

উচ্চমাধ্যমিক স্তরে সেমেস্টার পদ্ধতির প্রস্তাবিত প্রবর্তন ভারতীয় শিক্ষা ব্যবস্থায় একটি উল্লেখযোগ্য পরিবর্তন আনবে বলে আশা করা হচ্ছে। এই পদক্ষেপটি শিক্ষার্থীদের কর্মক্ষমতায় উন্নতি করার জন্য যথেষ্ট সুযোগ প্রদান করবে। 

ফলে, এটি আরও ভাল অ্যাকাডেমিক ফলাফলের দিকে পরিচালিত করবে এবং শিক্ষার্থীদের তাদের নির্বাচিত ক্যারিয়ারে দক্ষতা অর্জনের জন্য প্রয়োজনীয় সমস্তরকম শিক্ষা ও দক্ষতা দিয়ে সজ্জিত করে তুলবে বলে আশা করা হচ্ছে।





‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন