Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩

বনগাঁর চিরুনি শ্রমিকেরা ‌‌বেতন বৃদ্ধির দাবিতে ফের আন্দোলনে

Comb-workers-in-movement

সমকালীন প্রতিবেদন : ‌নির্দিষ্ট সময় পার হয়ে যাওয়ার পরেও বেতন বৃদ্ধি না হওয়ায় আন্দোলনে নামলেন বনগাঁর চিরুনি শ্রমিকেরা। তৃণমূল শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি এর ব্যানারে বুধবার থেকে আন্দোলনে নামলেন কয়েকশ চিরুনি শ্রমিক। এদিন তারা প্রতিবাদ মিছিলও করেন।

সীমান্ত শহর বনগাঁয় সেই অর্থে কোনও শিল্প নেই। যশোরের চিরুনিই বর্তমানে একমাত্র শিল্প। নানা কারণে সেই শিল্পও আজ রুগ্ন হয়ে পরেছে। যার কারণে এই শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকেরাও সঠিকভাবে মজুরি পান না। বেতন বৃদ্ধির জন্য তাদেরকে প্রতিবারই পথে নামতে হয়।

শ্রমিক এবং মালিকদের চুক্তি অনুযায়ী প্রতি ৩ বছর অন্তর একটি নির্দিষ্ট হারে বেতন বৃদ্ধি হওয়ার কথা। কিন্তু প্রতিবারই সেই সময় পার হয়ে যায়। বেতন বৃদ্ধি করাতে আন্দোলনে নামতে হয় চিরুনি শ্রমিকদের। এমনই দাবি এই শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকদের।

পুরনো চুক্তি অনুযায়ী এবছর বেতন বৃদ্ধি হওয়ার কথা। কিন্তু নির্দিষ্ট সময় পার হয়ে গেলেও সেই বেতন বৃদ্ধি করা হচ্ছে না। এই অভিযোগ তুলে এবং অবিলম্বে বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলনে নেমেছেন শ্রমিকেরা। তাদের এই আন্দোলনে সামিল হয়েছে আইএনটিটিইউসি নেতৃত্ব। 

এব্যাপারে মালিক পক্ষের বক্তব্য, বর্তমানে চিরুনি শিল্পের বাজার অত্যন্ত খারাপ। স্বাভাবিকভাবেই আর্থিক সঙ্কটের মুখে পরেছেন বনগাঁর চিরুনি কারখানার মালিকেরা। কিন্তু তার মধ্যেও চুক্তি অনুযায়ী শ্রমিকদের বেতন বৃদ্ধির বিষয়েও মালিক সমিতি ভাবছে। ইতিমধ্যেই এই বিষয়ে আলোচনা হয়েছে। দ্রুত সমস্যার সমাধান হয়ে যাবে বলে মালিক সমিতির আশা।

‌উল্লেখ্য, বনগাঁয় চিরুনি কারখানার সংখ্যা ১৩০ টি। এই শিল্পের সঙ্গে যুক্ত রয়েছেন প্রায় ৫০০ জন শ্রমিক। কাজ অনুযায়ী বর্তমানে তাদের দৈনিক বেতন ১৮০ টাকা থেকে ৫৫০ টাকা। এই বেতন বৃদ্ধির দাবি জানানো হয়েছে। 

নিজেদের দাবির সমর্থনে এদিন মিছিল বের করার পাশাপাশি তারা চিরুনি কারখানা এবং মালিকদের বাড়ির সামনে বিক্ষোভ দেখানোর কর্মসূচি নিয়েছেন। দাবি না মেটা পর্যন্ত এই আন্দোলন চলবে বলে শ্রমিকেরা জানিয়েছেন।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন