Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৯ জুলাই, ২০২২

পুরুলিয়ার মণি বাইজীর রথ ১১১ বছরে পড়ল

 

Mani-Baiji-chariot

শম্পা গুপ্ত : পুরীর রথযাত্রার নিয়ম মেনে আজও পুরুলিয়ার মণি বাইজীর রথযাত্রার আয়োজন হয়। এবছর ১১১ বছরে পরল এই উৎসব। কোনও বাইজীর হাতে প্রতিষ্ঠিত রথযাত্রা উৎসব রাজ্যে সম্ভবত একমাত্র এটিই, এমনই দাবি ট্রাষ্টি বোর্ডের বর্তমান সদস্যদের।

পুরুলিয়ার এই রথযাত্রার সূচনা হয় ১৬১১ সালে। সেইসময়কার বিখ্যাত মণি বাইজী এই রথের প্রচলন করেন। রথ প্রতিষ্ঠা করার আগে তিনি তাঁর আরাধ্য দেবতা শ্রী শ্রী রাধাগোবিন্দ জীউর মন্দির নির্মাণ করেন। ওই বিগ্রহই রথযাত্রা উৎসবে রথে অধিষ্ঠিত হ'ন।

জানা গেছে, সেইসময় বাঁকুড়া জেলার কারিগর আশুতোষ কর্মকার লোহা এবং পিতলের মিশ্রণে এই রথ নির্মাণ করেন। মণি বাইজীর প্রতিষ্ঠিত মন্দিরের দৈনন্দিন সেবাপুজা এবং রথযাত্রার মতো কর্মকান্ড যাতে সুষ্ঠভাবে পরিচালিত হয়, তারজন্য মণি বাইজী সেইসময় শহরের তৎকালীন কয়েকজন বিশিষ্ট ব্যক্তিকে নিয়ে একটি ট্রাষ্টি বোর্ড গঠন করেন।

বর্তমানে সেই বোর্ডের নিয়ম মেনে চক বাজারের দত্ত পরিবার সমস্ত অনুষ্ঠান পরিচালনা করছে। সেইসময় গ্যাস বাতির আলোকমালায় রথটিকে সাজিয়ে তোলার ব্যবস্থা করা হতো। পরে তাতে আধুনিকতার ছোঁয়া লাগে। আর তখন বৈদ্যুতিক আলোকমালায় সাজিয়ে তোলা হয়। এখনও সেভাবেই চলছে। 

রথ টানার সুবিধার্থে এবং নিরাপত্তার কথা মাথায় রেখে এখন যন্ত্র চালিত ট্রাক্টর ব্যবহার করা হয়। নির্মাণকালে রথটি দৈর্ঘ্যে এবং প্রস্থে ছিল ১২ ফুট। আর উচ্চতা ছিল প্রায় ২২ ফুট। পরে রাস্তার দুই পাশে দোকান এবং পাকা ঘর নির্মাণের ফলে রাস্তাটি সংকীর্ণ হ‌য়ে পরায় রথটি সংস্কার করে আকারে ছোট করা হয়। 

রথের ১০ টি চাকার পরিবর্তে ৮ টি চাকা লাগানো হয়। পরে রথের উচ্চতার লাঘবের জন্য রথের চূড়াগুলির নকসার পরিবর্তন করা হয়। রথটির বর্তমান সেবায়েত শচীদুলাল দত্ত জানান, এবছর ১১১ বছরে পড়ল এই রথযাত্রা। গত দুবছর করোনার কারণে রথযাত্রার আয়োজন করা সম্ভব হয় নি। এবছর সেই আতঙ্ক কাটিয়ে ফের রথযাত্রার আয়োজন করা হয়েছে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন