Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৯ মার্চ, ২০২২

পেট্রাপোল স্টেশনের বৈদ্যুতিকরণের কাজ দেখলেন রেল আধিকারিকেরা

 

Railway-officials-at-Petrapole-station

সমকালীন প্রতিবেদন : বনগাঁ থেকে পেট্রাপোল স্টেশন পর্যন্ত রেল লাইনের বৈদ্যুতিকরণের কাজ শেষ হয়েছে। বুধবার সেই কাজ ঘুড়ে দেখলেন রেলের উচ্চ পদস্থ আধিকারিকেরা। ২ বছর বন্ধ থাকার পর আগামী ২৬ মার্চ থেকে ফের পেট্রাপোল স্টেশন হয়ে কলকাতা–খুলনা 'বন্ধন এক্সপ্রেস' চলাচল শুরু হচ্ছে বলে জানালেন পূর্ব রেলের শিয়ালদা ডিভিশনের রেলওয়ে ম্যানেজার এস পি সিং। 


বেশ কয়েক বছর আগেই পেট্রাপোল স্টেশন হয়ে বাংলাদেশের অভ্যন্তরে পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হয়েছে। তারপর, ২০১৭ সালের ১৬ নভেম্বর বন্ধন এক্সপ্রেস চালু হয়। কিন্তু বনগাঁ স্টেশনের পর পেট্রাপোল স্টেশন পর্যন্ত ভারতীয় অংশে রেলের বৈদ্যুরিকরণের ব্যবস্থা ছিল না। ফলে বনগাঁ স্টেশনে এসে ওই ট্রেনের ইলেকট্রিক ইঞ্জিন বদলে ডিজেল ইঞ্জিনে বাকি পথ নিয়ে যাওয়া হতো।


এই সমস্যা সমাধানে এই অংশে বৈদ্যুতিকরণের কাজ শুরু করে রেল দপ্তর। সম্প্রতি সেই কাজ শেষ হয়েছে। কিন্তু রেলের নিয়ম অনুযায়ী কমিশনার অফ রেলওয়ে সেফটি এই কাজ দেখে সবুজ সঙ্কেত না দেওয়া পর্যন্ত সেই লাইনে ট্রেন চালানো যায় না। আর তাই এদিন বনগাঁ থেকে পেট্রাপোল পর্যন্ত রেলের বৈদ্যুতিকরণের কাজ খতিয়ে দেখলেন কমিশনার অফ রেলওয়ে সেফটি, পূর্ব রেলের ডিআরএম সহ রেলের পদস্থ আধিকারিকেরা। 

পরে ডিআরএম জানান, আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে বনগাঁ থেকে পেট্রাপোল পর্যন্ত বৈদ্যুতিক ব্যবস্থায় ট্রেন চলাচল শুরু হবে। পাশাপাশি, ২৬ মার্চ থেকে ফের বন্ধন এক্সপ্রেস চলাচল শুরু হবে। যদিও পেট্রাপোল স্টেশন পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচলের কোনও খবর আপাতত নেই। উল্লেখ্য, করোনা পরিস্থিতির কারণে ২০২০ সালের ১২ মার্চ শেষবারের মতো বন্ধন এক্সপ্রেস বাংলাদেশে যায়। তারপর থেকেই বন্ধ রয়েছে এই ট্রেন চলাচল।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন