Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, ২০২২

ভারতের বিভিন্ন বেসরকারি স্কুলে পড়ানোর খরচ কত জেনে নিন

  

Find-out-the-cost-of-teaching-in-different-private-schools-in-India

দেবাশীষ গোস্বামী : ‌প্রত্যেক বাবা-মা ই স্বপ্ন দেখে‌ন যে, তাঁদের সন্তান শিক্ষিত হবে। ধনী বা গরীব সকলেরই একটু চেষ্টা থাকে সন্তানকে শিক্ষিত করে মানুষ করে তোলার। সরকারের দৌলতে সারা ভারতে সব জায়গাতেই এখন দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষা অবৈতনিক। কিন্তু ভারতবর্ষের এমন কিছু স্কুল আছে যেখানে পড়ানোর খরচ শুনলে সাধারণ মানুষ চমকে যাবে। 


পড়াশুনার খরচের দিক দিয়ে ভারতবর্ষে প্রথম পাঁচটি স্কুল হলো– (১) দুন স্কুল। এটি উত্তরাখণ্ডের দেরাদুনে অবস্থিত। ১৯৩৫ সালে এটি প্রতিষ্ঠিত হয়। এখানে পড়তে গেলে ছাত্র পিছু প্রতি বছর খরচ হয় ১০ লক্ষ ২৫ হাজার টাকা। এছাড়াও, অন্য খরচ বাবদ প্রতি বছর আরও ২৫ হাজার টাকা দিতে হয়। (২) সিন্ধিয়া স্কুল। এটি মধ্যপ্রদেশের গোয়ালিয়ারে অবস্থিত। ১৮৭৫ সালে এই স্কুলটি স্থাপিত হয়। এখানে পড়তে গেলে ছাত্র পিছু বছরে খরচ হয় ৭ লক্ষ ৫০ হাজার টাকা।(৩) মায়ো কলেজ। এটি রাজস্থানের আজমেড়ে  অবস্থিত। ১৮৭৫ সালে এটি প্রতিষ্ঠিত হয়। নামে কলেজ হলেও প্রকৃতপক্ষে এটি একটি স্কুল। এখানে পড়তে গেলে ছাত্র পিছু বাৎসরিক খরচ ৬ লক্ষ ৫০ হাজার টাকা। 


(৪) ইকোলে মনডিয়েল ওয়াল্ড স্কুল। এই স্কুলটি মুম্বাইয়ের জুহুতে অবস্থিত। ২০০৪ সালে এই স্কুলটি প্রতিষ্ঠিত হয়। এই স্কুলে পড়তে গেলে প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী পর্যন্ত ছাত্র প্রতি বছর খরচ হয় ৯ লক্ষ ৯০ হাজার টাকা এবং একাদশ ও দ্বাদশ শ্রেণীতে খরচ হয় ১০ লক্ষ ৯০ হাজার টাকা। (৫) ওয়েলহ্যাম বয়েজ স্কুল। এই স্কুলটিও উত্তরাখণ্ডের দেরাদুনে অবস্থিত। ১৯৩৫ সালে প্রতিষ্ঠিত হয়। এই স্কুলে পড়তে গেলে মাথাপিছু বাৎসরিক খরচ ৫ লক্ষ ৭০ হাজার টাকা।


তবে এই স্কুলগুলিতে পড়তে গেলে টাকাই প্রধান বিবেচ্য নয়, প্রতিটি স্কুলে প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে ভর্তি হতে হয়। ৫ টি স্কুলের যে বেতন পরিকাঠামো দেওয়া হল, সেগুলি শুধুমাত্র ভারতে বসবাসকারী ছাত্রছাত্রীদের জন্য। NRI বা বিদেশে বসবাসকারী ভারতীয়দের জন্য এই স্কুলগুলিতে পড়ার খরচ আরও অনেক বেশি।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন