Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৪ ফেব্রুয়ারী, ২০২২

বাড়ি থেকে পার্সেল নিয়ে আসবে ডাক বিভাগের গাড়ি

 ‌

Postal-vehicles-will-bring-parcels-from-home

সৌদীপ ভট্টাচার্য : ‌প্রতিযোগিতায় টিকে থাকতে এবার ভারতীয় ডাক বিভাগ তাদের কর্মপদ্ধতির বদল ঘটাতে শুরু করেছে। এবার গ্রাহকদের বাড়ির দুয়ারে পৌঁছে পার্সেল বুক করে নিয়ে আসবে ডাক বিভাগের গাড়ি। শুক্রবার এমনই পরিষেবা চালু হল উত্তর ২৪ পরগনার বারাসত ডিভিশনে।


কেন্দ্রীয় সরকারি পরিচালিত ডাক বিভাগের পরিষেবা নিয়ে দীর্ঘদিন ধরেই প্রশ্ন রয়েছে মানুষের মনে। এমনও নজির রয়েছে যে, চাকরির ইন্টারভিউ এর চিঠি যখন চাকরিপ্রার্থীর বাড়িতে এসে পৌঁছালো, ততদিনে ইন্টারভিউয়ের তারিখ বা সময় পেরিয়ে গেছে। স্বাভাবিকভাবেই ডাক বিভাগের এমন পরিষেবায় মানুষ এই সরকারি সংস্থার উপর থেকে ভরসা হাচাচ্ছেন।


আর বিকল্প হিসেবে উঠে এসেছে ক্যুরিয়ার পরিষেবা। অনেকক্ষেত্রে কিছু অর্থ বেশি লাগলেন সময়ের মধ্যে এবং দ্রুততার সঙ্গে চিঠি বা পার্সেল গন্তব্যস্থলে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে সাফল্যের প্রমান রাখছে অনেক ক্যুরিয়ার সংস্থাই। ফলে ডাক বিভাগের থেকে মুখ ফিরিয়ে একাংশের মানুষ ক্যুরিয়ার পরিষেবার উপর বেশি ভরসা করছেন। আর তাতে আখেরে আর্থিক ক্ষতি হবে এই সরকারি সংস্থার।


এই পরিস্থিতির বদল ঘটাতে এবারে নিজেদের ভাবনায় বদল আনলো ভারতীয় ডাক বিভাগ। এখন গ্রাহকদের বাড়ি থেকে পার্সেল নিয়ে আসবে ডাক বিভাগের গাড়ি। শুক্রবার উত্তর ২৪ পরগনার বারাসত ডিভিশনে এমন পরিষেবার উদ্বোধন হল। এব্যাপারে বারাসত ডিভিশনের সুপারিনটেনডেন্ট প্রদত্তকুমার দাস জানান, 'যারা জাক বিভাগের মাধ্যমে পার্সেল পাঠাতে টান, তাঁদের আর ডাকঘরে না আসলেও চলবে। ফোন বা মেল করে জানালেই ডাক বিভাগের গাড়ি পৌঁছে যাবে গ্রাহকের বাড়িতে। সেখান থেকেই বুকিং এর কাজ সারা যাবে। আপাতত একটি গাড়ি বারাসত, বনগাঁ এবং বসিরহাট মহকুমায় পরিষেবা দেবে।'‌





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন