Breaking

Post Top Ad

Your Ad Spot

Saturday, 8 January 2022

‌ELECTION : পাঁচ রাজ্যের ভোটের নির্ঘন্ট ঘোষনা নির্বাচন কমিশনের

Announcement-of-five-state-voting-schedules

দেবাশীষ গোস্বামী : ‌ভারতের নির্বাচন কমিশন আজ পাঁচ রাজ্যের ভোটের দিনপঞ্জি ঘোষণা করল। এবারে করোনা সংক্রমনের কারণে পাঁচ রাজ্যের ভোট সম‌য়ে হবে কিনা, তা নিয়ে সংশয় ছিল। এব্যাপারে সকলেই নির্বাচন কমিশনের ঘোষণার অপেক্ষায় ছিলেন। অবশেষে করোনা পরিস্থিতির ভেতরেই ভোট গ্রহনের দিন ধার্য হল। আজ দিল্লিতে মুখ্য নির্বাচন কমিশনার  সুশীল চন্দ্র এই ঘোষণা করেন।


নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, করোনার কারণে এবার বুথ সংখ্যা মোট ১৬ শতাংশ বাড়ানো হয়েছে। বুথের ভোটার সংখ্যা সর্বোচ্চ ১৫০০ থেকে কমিয়ে ১২৫০ করা হয়েছে। আজ যে পাঁচটি রাজ্যের ভোট ঘোষণা করা হয়েছে সেগুলি হল– উত্তরপ্রদেশ, পাঞ্জাব, মনিপুর, গোয়া এবং উত্তরাখণ্ড। এই রাজ্যগুলির মধ্যে উত্তরপ্রদেশের আসন সংখ্যা সর্বোচ্চ। সেখানে ৪০৩ টি আসন রয়েছে। পাঞ্জাবে আছে ১১৭ টি আসন। উত্তরাখণ্ডের আসন সংখ্যা ৭০ টি। মনিপুরে আছে ৬০ টি আসন এবং গোয়ায় আছে ৪০ টি আসন। 


পাঁচ রাজ্য মিলিয়ে মোট ভোটারের সংখ্যা ১৮.৩৪ কোটি। পাঁচ রাজ্য মিলিয়ে মোট ৭ টি পর্যায়ে ভোট অনুষ্ঠিত হবে। প্রথম ভোট অনুষ্ঠিত হবে ১০ ফেব্রুয়ারি এবং শেষ হবে ৭ মার্চ। এরমধ্যে উত্তরপ্রদেশে ৭ দফায় ভোট হবে। ১৪ ফেব্রুয়ারি পাঞ্জাব, উত্তরাখান্ড এবং গোয়ায় এক দফায় এবং ২৭ ফেব্রুয়ারি ও ৩ মার্চ দু দফায় ভোট হবে মণিপুরে। ভোট গণনা হবে ১০ মার্চ। 



মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র বলেন, বর্তমান করোনা পরিস্থিতির মধ্যে ভোট অনুষ্ঠিত করা একটি কঠিন কাজ। নির্বাচন কমিশন যথাসম্ভব চেষ্টা করবে কোভিড বিধি মেনে যাতে এই ভোট গ্রহণ করা যায়। করোনার কারণে আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত সব ধরনের রাজনৈতিক সভা, মিছিল, মিটিং বন্ধ রাখা হয়েছে।




No comments:

Post a Comment