Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 17 October 2021

HISTRY : ইতিহাসে আজ : ১৭ অক্টোবর, ২০২১

Today-in-history

ইতিহাসে আজ 

জাতীয় প্রেক্ষিত : 

১) ১৭৫৬ খ্রিস্টাব্দে সেনাপতি মোহনলালের চেষ্টায় নবাব সিরাজ–উদ –দৌল্লা তাঁর মাসতুতো ভাই সৌকত জঙ্গ এর বিরুদ্ধে মণিহারীর যুদ্ধে জয়লাভ করেন। নবাব মোহনলালকে মহারাজা উপাধি দেন এবং পূর্ণিয়ার শাসনকর্তা হিসাবে নিযুক্ত করেন।

২) ১৯০৫ খ্রিস্টাব্দে রবীন্দ্রনাথ ঠাকুর লর্ড কার্জনের বঙ্গভঙ্গ নীতির প্রতিবাদে 'বাংলার মাটি বাংলার জল' গানটি রচনা করেন। 

৩) ১৯২০ খ্রিস্টাব্দে রাশিয়ার তাসখন্দ শহরে ভারতের কমিউনিস্ট পার্টির প্রথম ভিত্তি স্থাপিত হয়। মূল উদ্যোক্তা ছিলেন বিপ্লবী মানবেন্দ্রনাথ রায়। 

৪) ১৯৪৯ খ্রিস্টাব্দে লর্ড লিনলিথগো এক ঘোষণায় জানান ভারতবর্ষকে 'ডোমিনিয়ন স্ট্যাটাস'  এর মর্যাদা দেওয়াই ব্রিটিশের লক্ষ্য। আপাতত ১৯৩৫ এর ভারত শাসন আইন বলবৎ থাকবে , তবে যুদ্ধ শেষে ভারতীয় নেতাদের মতামত এবার সংখ্যালঘুদের স্বার্থের কথা বিবেচনা করে কিছু পরিবর্তন করা হবে। 

৫) ১৯৪০ খ্রিস্টাব্দে যুদ্ধবিরোধী প্রচারের জন্য গান্ধীজীর নির্দেশে বিনোবা ভাবে ব্যক্তিগত সত্যাগ্রহ শুরু করেন ।

■ যুদ্ধ বিরোধী প্রচারের অভিযোগে জগৎ বসুকে গ্রেপ্তার করা হয়। 

৬) ১৯৬৬ খ্রিস্টাব্দে মহারাষ্ট্র ও কর্নাটক এবং কর্নাটক ও কেরলের মধ্যে সীমান্ত সমস্যা সমাধানের জন্য মেহেরচাঁদ মহাজনের নেতৃত্বে একটি কমিশন গড়া হয়। 

৭) ১৯৭৯ খ্রিস্টাব্দে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য অবদানের জন্য মাদার টেরিজা নোবেল পুরস্কার লাভ করেন। 

৮) ২০০৮ খ্রিস্টাব্দে ব্রায়ান লারাকে পিছনে ফেলে সচিন তেন্ডুলকর টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক হন–যে রেকর্ড এখনও অক্ষত।

৯) আজকের দিনে জন্মেছিলেন প্রগতিশীল শিক্ষা ও সমাজ সংস্কারক সৈয়দ আহমেদ খান; স্বাধীন ভারতের প্রথম অর্থমন্ত্রী আর কে সম্মুখম চেট্টি; প্রখ্যাত গবেষক কেশবলাল ধ্রুব ; প্রখ্যাত ভারতীয় অভিনেত্রী স্মিতা পাটিল; প্রখ্যাত ভারতীয় ক্রিকেটার অনিল কুম্বলে; অভিনেত্রী সিমি গারওয়াল  প্রমুখ।১০ ) আজকের দিনে প্রয়াত হন তামিল দার্শনিক ও কবি কান্যাদাসন; হিন্দি সিনেমার প্রখ্যাত প্রযোজক বিজয় ভাট প্রমুখ। 



আন্তর্জাতিক প্রেক্ষিত  : 

১) ১৫৫৮ খ্রিস্টাব্দে পোলিশ পোস্টাল সার্ভিস Poczta Supernova প্রতিষ্ঠিত হয়। 

২) ১৭৮১ খ্রিস্টাব্দে আমেরিকার স্বাধীনতা যুদ্ধে  ব্রিটিশ সেনাপতি আর্ল কর্নওয়ালিস ইয়র্ক টাউন আত্মসমর্পণ করেন। 

৩) ১৯০৭ খ্রিস্টাব্দে মার্কনি 'কমার্শিয়াল ট্রান্স আটলান্টিক অয়ারলেস সার্ভিস' এর সূচনা করেন। 

৪) ১৯৫৬ খ্রিস্টাব্দে ইংল্যান্ডের সেলাফিল্ড এ বিশ্বের প্রথম কমার্শিয়াল নিউক্লিয়ার পাওয়ার স্টেশন আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে ।

৫) ২০০৩ খ্রিস্টাব্দে বিশ্বের অন্যতম হাইরাইজ 'তাইপেই ১০১' আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে। 

৬) আজকের দিনে জন্মেছিলেন ইংরেজ সাংবাদিক ও লেখক  জন উইলকিনস ; স্কটিশ চিত্রকর আলেকজান্ডার গার্ডনার; ব্ল্যাক'স ল' ডিকসনারি'র স্রষ্টা হেনরি ক্যাম্পবেল ব্ল্যাক; ইউনাইটেড নেশনস জেনারেল অ্যাসেম্বলির সভাপতি লিওপোল্ড বিনাইটস; আমেরিকান প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ও 'অ্যাটকিন্স ডায়েট' এর স্রষ্টা রবার্ট অ্যাটকিন্স প্রমুখ। 

৭) আজকের দিনে প্রয়াত হন জার্মান চিকিৎসক গুস্তাভ কির্চহফ; রাশিয়ান দার্শনিক নিকোলাই চেরনিশেভস্কি; ফরাসি গণিতবিদ জ্যাকস হাডামার্ড; ফরাসি সমাজতত্ত্ববিদ রেমন্ড অ্যারন; জার্মান–আমেরিকান ঐতিহাসিক হেনরি ফ্রিডল্যান্ডার প্রমুখ। 

স্মরণীয় আজ : ভারতে ডিজিটাল সোসাইটি দিবস,আর্জেন্টিনায় আনুগত্য দিবস, থাইল্যান্ডে জাতীয় পুলিশ দিবস,আন্তর্জাতিক দারিদ্র দূরীকরণ দিবস। 

সংকলক : স্বপন ঘোষ।‌





No comments:

Post a Comment