Breaking

Post Top Ad

Your Ad Spot

Sunday, 17 October 2021

WORLD HUNGER DAY : বিশ্ব ক্ষুধা সূচকের তালিকা‌য় ভারতের স্থান আরও নামলো

 ‌

World-hunger-index

দেবাশীষ গোস্বামী : কয়েকদিন আগেই প্রকাশিত হয়েছে বিশ্ব ক্ষুধা সূচকের তালিকা‌। তাতে দেখা যাচ্ছে, ভারতবর্ষের (INDIA) স্থান আগের থেকে আরও নেমে গেছে। আগে স্থান ছিল ৯৪, এখন স্থান নেমে ১০১ হয়েছে। এরই মধ্যে বিভিন্ন সংবাদমাধ্যমে খবরটি প্রকাশিত হয়েছে। কিন্তু জানেন কি, এই ক্ষুধা সূচক কিসের উপর ভিত্তি করে তৈরি হয় এবং কারাইবা এটি তৈরি  করে ? 



গ্লোবাল হাংগার ইনডেক্স (GLOBAL HUNGER INDEX) বা বিশ্ব ক্ষুধা সূচক কিন্তু দেশের সমগ্র ক্ষুধার্ত মানুষের সংখ্যার উপর নির্ভর করে না। মূলত ৪ টি বিষয়ের উপর ভিত্তি করে এই সূচকটি তৈরি হয়। প্রথমটি হলো‌ অপুষ্টির হার, দ্বিতীয়টি হলো পাঁচ বছরের নিচে থাকা শিশুদের উচ্চতার তুলনায় কম ওজন। তৃতীয় হলো ৫ বছরের নিচে থাকা শিশুদের উচ্চতা এবং চতুর্থটি হলো শিশুর মৃত্যুর হার। এই শিশু মৃত্যুর হার ০ থেকে ১০০ স্কোরে হিসাব করে ক্ষুধার মাত্রা নির্ধারণ করা হয়। 




পৃথিবী জুড়ে এই সমীক্ষা চালানো হয়। এই সমীক্ষাটি করে দুটি সংস্থা মিলে। একটি হলো আইরিশ সংস্থা কন্সার্ন ওয়ার্ল্ড ওয়াইড ও দ্বিতীয়টি হল জার্মানির ওয়েস্ট হাঙ্গার হিলফে। এই সূচক অনুযায়ী আমাদের প্রতিবেশী রাষ্ট্রগুলির প্রায় সকলেই আমাদের আগে অবস্থান করছে। যেমন মায়ানমার ৭১, বাংলাদেশ ও নেপাল ৭৬ ,পাকিস্তান ৯২। 


বিশ্ব ক্ষুধা সূচকে প্রথমেই আছে চীন, ব্রাজিল, কুয়েত সহ ১৮ টি দেশ। ২০১৪ সালে ভারত এই সূচকে ৫৫ তম স্থানে ছিল। ভারতের কেন্দ্রীয় সরকারের তরফ থেকে শিশু কল্যাণ মন্ত্রক এই সমীক্ষার বিরোধিতা করেছে। তাদের মতে, এই সমীক্ষা সম্পূর্ণ অবৈজ্ঞানিকভাবে করা হয়েছে। ফলে এতে বাস্তব চিত্র ধরা পড়েনি।




No comments:

Post a Comment