Breaking

Post Top Ad

Your Ad Spot

Wednesday, 28 July 2021

কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে শপথ বাসবরাজের

 

Basbaraj has been sworn in as the new Chief Minister of Karnataka

সমকালীন প্রতিবেদন : কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন বাসবরাজ বোম্মাই। এদিন সকালে রাজভবনে শপথ গ্রহণের আগে তিনি মন্দিরে পুজো দিতে যান। রাজভবনের বাইরে ভিড় জমিয়েছিলেন বিজেপি সমর্থকরা। কর্নাটকের ২৬ তম মুখ্যমন্ত্রী হিসাবে বোম্মাইয়ের শপথ গ্রহণ অনুষ্ঠানে হাজির ছিলেন সদ্য প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। সোমবার তিনি ইস্তফা দেন। 

মঙ্গলবার বেঙ্গালুরুতে বিজেপির পরিষদীয় দলের বৈঠকে নতুন মুখ্যমন্ত্রী হিসাবে বোম্মাইয়ের নাম চূড়ান্ত হয়। মঙ্গলবার রাত পৌনে ৮ টায় ওই বৈঠক শুরু হয়। বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, জি কিসান রেড্ডি সহ অরুণ সিংহ ও নলিন কাটিলের মতো বিজেপি নেতা। বৈঠকের পর কর্ণাটকের বিজেপি পর্যবেক্ষক তথা কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানান, কর্ণাটকের পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন বাসবরাজ বোম্মাই।

২০০৮ সালে জেডিইউ থেকে বিজেপিতে যোগ দেন বোম্মাই। তার পর থেকে কর্নাটকের রাজনীতিতে ৬১ বছরের লিঙ্গায়েত এই নেতার উত্থান হয়েছে তরতরিয়ে। বোম্মাই ইয়েদুরাপ্পা-ঘনিষ্ঠ বলেই পরিচিত। নতুন মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর নাম ঘোষণা হতেই টুইট করে শুভেচ্ছাবার্তা জানান ইয়েদুরাপ্পা। তিনি লেখেন, ভরসা রাখি, আপনার যোগ্য নেতৃত্বে কর্নাটক উন্নয়ন ও রাজ্যবাসীর প্রত্যাশা পূরণের পথে দারুণভাবে এগিয়ে যাবে। 

বাসবরাজ বোম্মাইয়ের বাবা এসআর বোম্মাই ১৯৮০ এর দশকে কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্বভার সামলেছেন। যিনি জনতা দল ইউনাইটেড ছেড়ে ভারতীয় জনতা পার্টিতে যোগ দেন। বাসবরাজ বোম্মাই কর্নাটকের রাজনীতিতে অন্যতম প্রভাবশালী লিঙ্গায়ত সম্প্রদায়ের নেতা। কর্ণাটকের নতুন মুখ্যমন্ত্রী নিজে একজন ইঞ্জিনিয়ার। টাটা গোষ্ঠীতে নিজের কর্মজীবন শুরু করেন তিনি। কর্নাটকের বিধান পরিষদে দু’বার এবং বিধানসভায় তিনবার বিধায়ক হিসেবে নির্বাচিত হয়েছেন বাসবরাজ বোম্মাই। 



No comments:

Post a Comment