Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 16 July 2021

কুড়ি লক্ষ ভারতীয় ‌অ্যাকাউন্ট নিষিদ্ধ করল হোয়াটসঅ্যাপ

 

কুড়ি লক্ষ ভারতীয় ‌অ্যাকাউন্ট নিষিদ্ধ করল হোয়াটসঅ্যাপ

সমকালীন প্রতিবেদন : সুরক্ষার প্রশ্নে কুড়ি লক্ষ ভারতীয় একাউন্ট নিষিদ্ধ করে দিল হোয়াটসঅ্যাপ। ১৫ মে থেকে ১৫ জুন– এই এক মাসের মধ্যেই এই পদক্ষেপ করা হয়েছে। পাশাপাশি এই সময়ে ৩৪৫টি অভিযোগ জমা পড়েছে হোয়াটসঅ্যাপের কাছে। এর পরিপ্রেক্ষিতে ৬৩টি ক্ষেত্রে পদক্ষেপ করেছে সংশ্লিষ্ট সংস্থা। 

কেন্দ্রের নতুন তথ্যপ্রযুক্তি আইনে বলা হয়েছে, ৫০ লক্ষের বেশি গ্রাহক রয়েছেন, এমন সোস্যাল সাইটগুলিতে প্রতি মাসেই কমপ্লায়েন্স রিপোর্ট পেশ করতে হবে। একইসঙ্গে জানাতে হবে, তাদের কাছে কত অভিযোগ জমা পড়ছে এবং তার পরিপ্রেক্ষিতে কতগুলি ব্যবস্থা নেওয়া হয়েছে। ক্ষতিকারক বা স্বয়ংক্রিয় অননুমোদিত বাল্ক মেসেজ থেকে অ্যাকাউন্টগুলিকে সুরক্ষা দেওয়াই তাদের অন্যতম লক্ষ্য বলে রিপোর্টে জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তাদের বক্তব্য, ২০১৯ সালের পর থেকে এই ধরনের অ্যাকাউন্টের সংখ্যা বেড়েছে উল্লেখযোগ্যভাবে। গ্রাহকদের নিরাপদ পরিবেশ দিতে এবং ক্ষতিকারক, অশালীন মন্তব্য রুখতে তারা প্রয়োজনীয় পদক্ষেপ করেছে বলেও জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। তাদের দাবি, অ্যাকাউন্টকে অসৎ উদ্দেশ্যে ব্যবহার রুখতে বেশকিছু টুল ব্যবহার করছে তারা। যাতে করে খারাপ কিছু ঘটার আগেই তা রুখে দেওয়া সম্ভব হয়। 

প্রসঙ্গত, সামাজিক মাধ্যমকে অসৎ উদ্দেশ্যে যাতে কেউ ব্যবহার করতে না পারেন কিংবা এই মাধ্যমের অপব্যবহার যাতে করতে না পারেন, সেকারণেই নয়া আইন আনা হয়েছে। যেখানে বলা হয়েছে, সামাজিক মাধ্যমের অ্যাকাউন্ট ব্যবহার করে আপত্তিকর ছবি, লেখা ছড়ানো হলে, তার বিরুদ্ধে সংশ্লিষ্ট সংস্থাকে ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে হবে। নয়া এই আইটি আইন মোতাবেক গুগল, ফেসবুক, ট্যুইটারের মত সোশ্যাল সাইটগুলি আগেই তাদের রিপোর্ট জমা দিয়েছে।




No comments:

Post a Comment