Breaking

Post Top Ad

Your Ad Spot

Friday, 16 July 2021

তেলের দাম, চিন্তায় আম আদমি

 

তেলের দাম, চিন্তায় আম আদমি

তেলের দাম, চিন্তায় আম আদমি


শুভঙ্কর সাহা


বর্ষার কালো মেঘের মতো আম আদমির মনেও এখন কালো মেঘের আনাগোনা। রাত পোহালেই চিন্তা জাগে তেলের দাম আর কত বাড়লো? আমরা সবাই জানি জ্বালানি তেলের দাম বাড়লে আমাদের দৈনন্দিন জীবনযাত্রার প্রত্যেকটি জিনিসের দাম বাড়ে। আর শাসক এটা বোঝে না, এটা বিশ্বাস করতে কষ্ট হয়। তবুও এক অজ্ঞাত কারণে কি কেন্দ্রীয় সরকার, কি রাজ্য সরকার বিষয়টাতে চোখ বুজে আছে। সবাই সবাইকে বলছে, ও আগে কমাক, তারপর দেখছি। মাঝখান থেকে সাধারণ মানুষের চিড়েচ্যাপ্টা অবস্থা। 

আন্তর্জাতিক বাজারে তেলের দামের ওঠা নামার সঙ্গে সঙ্গে আমাদের এখানেও তেলের দাম বাড়বে বা কমবে, এই বিষয়টা আমরা একরকম মেনেই নিয়েছিলাম। কিন্তু বাস্তবটা অন্যরকম। এখানে বাড়লে বাড়ে, কমলেও বাড়ে! 

এখন একটু তেলের বাজারটা দেখে নেওয়া যাক। এই মুহূর্তে এক ব্যারেল অপরিশোধিত তেলের দাম ৭৩ ডলারের আশেপাশে ঘোরাফেরা করছে। তাহলে মোটামুটি আমাদের ভারতীয় মুদ্রায় ১ লিটার অপরিশোধিত তেলের দাম দাড়ায় ৩৪ টাকা মতন। কিন্তু আমরা কিনছি কত দিয়ে?  ১০০ টাকার উপরে। ধরি ১০০ টাকাই। তাহলে বাকি ৬৬ টাকা কিসের জন্য? শুনলে অবাক হবেন, প্রায় ৫৪ টাকা চলে যায় রাজ্য আর কেন্দ্রীয় সরকারের ট্যাক্সে। কেন্দ্রীয় সরকার এক লিটার পেট্রোলে ট্যাক্স নেয় কমবেশি ৩২ টাকা। আর রাজ্য সরকার ২২ টাকা। বাকিটা তেল পরিশোধনের খরচ, পরিবহন আর ডিলারের কমিশন। স্বাভাবিকভাবেই দিকে দিকে এখন প্রশ্ন উঠছে, কেন তেলের উপরে জিএসটি বসবে না। 

আমাদের দেশে সর্বোচ্চ ২৮% জিএসটি চালু আছে। এই সর্বোচ্চ কর ধার্য করলেও মোটামুটি সাড়ে ন'টাকা দাঁড়ায়। অন্যান্য খরচ অপরিবর্তিত ধরলে তাহলে এক লিটার পেট্রোল মোটামুটি ৫৪ থেকে ৫৫ টাকায় পাওয়া উচিত। কিন্তু বাস্তবে আমরা এর দ্বিগুণ অর্থ দিতে বাধ্য হচ্ছি। গত এক বছরে শুধুমাত্র তেলের দামের কারণে পরিবহন খরচ বেড়েছে কুড়ি থেকে পঁচিশ শতাংশ। স্বাভাবিক কারণেই প্রতিদিনের ব্যবহার্য তেল, ডাল, সাবান সব কিছুরই দাম বাড়ছে। এই অবস্থায় কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার উভয়ের উচিত ট্যাক্স এর পরিমাণ কমিয়ে সাধারণ মানুষকে সুরাহা দেওয়া। এমনিতেই কোভিড ভাইরাস অর্ধেক মেরে রেখেছে। তার উপর গরম তেলের ছ্যাকা আমাদের কাছে এখন মরার উপর খাড়ার ঘা'র সমান।


তথ্যসূত্র: bloomberg.com

No comments:

Post a Comment