Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১০ জুন, ২০২৪

রাজ্যের ৪ কেন্দ্রে উপনির্বাচনের নির্ঘন্ট ঘোষণা নির্বাচন কমিশনের

 ‌

By-election-schedule

সমকালীন প্রতিবেদন : ‌ফের নির্বাচনের বাদ্যি বেজে গেল। এবার বিধানসভার উপনির্বাচন। পশ্চিমবঙ্গের ৪টি কেন্দ্র সহ দেশের ৭টি রাজ্যের ১৩টি কেন্দ্রে এই উপনির্বাচন অনুষ্ঠিত হবে। সোমবার এক বিজ্ঞপ্তি জারি করে এই উপনির্বাচনের নির্ঘন্ট প্রকাশ করল ভারতের নির্বাচন কমিশন।

নির্বাচন দপ্তরের প্রকাশ করা এই বিজ্ঞপ্তি অনুযায়ী যে ৭টি রাজ্যে এই উপনির্বাচন অনুষ্ঠিত হবে, সেই রাজ্যগুলি হল– বিহার, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, উত্তরাখন্ড, পাঞ্জাব এবং হিমাচলপ্রদেশ। এরমধ্যে বিহারে ১টি, পশ্চিমবঙ্গে ৪টি, তামিলনাড়ু, পাঞ্জাব ও মধ্যপ্রদেশে ১টি করে, উত্তরাখন্ডে ২টি এবং হিমাচলপ্রদেশে ৩টি আসনে এই উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

পশ্চিমবঙ্গে যে ৪টি আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে, সেগুলি হল– বাগদা, মানিকতলা, রানাঘাট দক্ষিণ এবং রায়গঞ্জ কেন্দ্র। দেশের অন্যান্য কেন্দ্রগুলির সঙ্গে রাজ্যের এই ৪ কেন্দ্রের উপনির্বাচনের জন্য গেজেট নোটিফিকেশন হবে ১৪ জুন, মনোনয়নপত্র জমা ২১ জুন, স্ক্রুটিনি ২৪ জুন, মনোনয়ন প্রত্যাহার ২৬ জুন, ভোটদান ১০ জুলাই এবং গণনা ১৩ জুলাই।

উল্লেখ্য, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বাগদা বিধানসভা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়ী হয়েছিলেন বিশ্বজিৎ দাস। পরে তিনি তৃণমূলের যোগ দেন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনে তৃণমূল তাঁকে বনগাঁ কেন্দ্রে প্রার্থী করায় নির্বাচনের আগে তাঁকে বিধায়ক পদ থেকে ইস্তফা দিতে হয়। 

একই কারণে বিজেপির টিকিটে রানাঘাট দক্ষিণ কেন্দ্রে থেকে বিধায়ক হওয়ায় লোকসভা নির্বাচনের আগে ইস্তফা দিয়ে তৃণমূলের প্রার্থী হিসেবে লোকসভা নির্বাচনে লড়াই করতে হয় মুকুটমণি অধিকারীকেও। রায়গঞ্জের বিজেপি বিধায়ক কৃষ্ণ কল্যাণীকেও একই নিয়মে ইস্তফা দিয়ে লোকসভা নির্বাচনে লড়াই করতে হয়।

যদিও ভিন্ন কারণ রয়েছে কলকাতার মানিকতলা বিধানসভা কেন্দ্রের ক্ষেত্রে। এই কেন্দ্রের বিধায়ক হয়ে মন্ত্রী হয়েছিলেন সাধন পান্ডে। ২০২২ সালের ফেব্রুয়ারী মাসে তিনি মারা যান। এরপর এই কেন্দ্রে উপনির্বাচনকে কেন্দ্র করে আইনী জটিলতা তৈরি হয়। অবশেষে সেই জটিলতা কেটে যাওয়ায় সেখানেও এবার উপনির্বাচন অনুষ্ঠিত হবে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন