Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

রক্ত দান করলেন বনগাঁর ব্যবসায়ীরা

 

Donating-blood-to-traders

সমকালীন প্রতিবেদন : ‌গ্রীষ্মকালীন রক্তের সঙ্কট মেটাতে রক্তদানে এগিয়ে এলেন বনগাঁর ব্যবসায়ীরা। বনগাঁ হাসপাতালের আহ্বানে সাড়া দিয়ে রবিবার এই রক্তদান শিবিরের আয়োজন করে বনগাঁ সাব–ডিভিশনাল চেম্বার অব কমার্স।

এদিন সকালে এই রক্তদান শিবিরের সূচনা হয়। প্রচন্ড দাবদাহকে উপেক্ষা করে সংগঠনের সদস্যরা বসাকপাড়ায় সংগঠনের নিজস্ব কার্যালয়ে এসে উপস্থিত হন। এরপর সুশৃঙ্খলভাবে তাঁরা লাইন দিয়ে এক এক করে রক্ত দান করেন।

এই প্রথম নয়, করোনার সময়কাল বাদ দিয়ে প্রতি বছরই নিয়ম করে রক্তদানের মতো একটি গুরুত্বপূর্ণ সামাজিক কাজে ব্রতী হয় বনগাঁ সাব–ডিভিশনাল চেম্বার অব কমার্স। এব্যাপারে সংগঠনের কর্মকর্তা থেকে শুরু করে সদস্যরা নিজেরা উদ্যোগী হয়ে এই কাজকে সফল করেন।

প্রতি বছর গরমের সময় রক্তের চাহিদা একটু বেশি তৈরি হয়। ফলে এব্যাপারে যাতে রোগীদের রক্তের সঙ্কটে না পরতে হয়, তারজন্য বনগাঁ ব্ল্যাড ব্যাঙ্ক আগে থেকেই তৎপরতা শুরু করে। বনগাঁর বিভিন্ন স্তরের সংগঠনের সঙ্গে যোগাযোগ করে রক্তদান শিবির আয়োজনের জন্য উৎসাহিত করে।

এব্যাপারে বনগাঁ সাব–ডিভিশনাল চেম্বার অব কমার্স এর সম্পাদক বিনয় সিংহ জানান, 'বনগাঁ ব্ল্যাড ব্যাঙ্কে যাতে রক্তের সঙ্কট দেখা না দেয়, তারজন্য এই বিভাগের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক ডা:‌ গোপাল পোদ্দার এবারেও আমাদেরকে রক্তদান শিবিরের আয়োজন করার জন্য আহ্বান জানান।'‌

দুর্বিসহ প্রাকৃতিক পরিবেশের কথা চিন্তা করে প্রথমদিকে চেম্বার অব কমার্সের কর্মকর্তারা দ্বিধাগ্রস্থ হয়ে পড়লেও শেষপর্যন্ত ডাক্তার পোদ্দারের আহ্বান এবং পরিস্থিতির কথা চিন্তা করে এদিন রক্তদান শিবিরের আয়োজন করেন।

এদিন প্রথমে ৭৫ জনের রক্ত নেওয়ার লক্ষ্যমাত্রা রাখা হলেও শেষপর্যন্ত মোট ৯৬ জন রক্ত দান করেন। তাঁদের মধ্যে মহিলা রক্তদাতাও ছিলেন। ব্যবসায়ীদের মধ্যে এমন সামাজিক সচেতনার নমুনা দেখে খুশি বনগাঁ হাসপাতালের ব্ল্যাড ব্যাঙ্কের দায়িত্বপ্রাপ্ত চিকিৎসক ডা:‌ গোপাল পোদ্দার।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন