Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২ মার্চ, ২০২৪

এই অঞ্চলের গর্ভবতী মহিলারা সন্তান প্রসবের আগেই স্থানান্তরিত হন অন্যত্র


সমকালীন প্রতিবেদন : বিশ্ব জুড়ে এমন কিছু জায়গা রয়েছে, যা রহস্যে মোড়া। এমনকি সেই সকল স্থানের কথা এখনও পর্যন্ত মানুষের অনেকটাই অজানা। সেখানকার আদব-কায়দা, রীতিনীতি, আইন কানুন– সবটাই আর পাঁচটা জায়গার তুলনায় ভিন্ন। 

এই পৃথিবীতেই রহস্যে মোড়া এমন এক জায়গা রয়েছে, যেখানে জন্ম এবং মৃত্যু– দুইই বেআইনি। তবে প্রকৃতির স্বাভাবিক নিয়মে কেন রয়েছে এমন নিষেধাজ্ঞা! কোথায়ই বা রয়েছে এমন অদ্ভুত জায়গা! নরওয়েজিয়ান দ্বীপ স্যালভার্ড। 

এই জায়গাটি আন্টার্কটিক মহাসাগরীয় এলাকার মধ্যে পড়ে। ভ্রমনের জন্য জায়গাটি আকর্ষণীয় হলেও এখানকার বাসিন্দারা বেশ কয়েকটি কঠোর নিয়ম মানেন। এই জায়গার নিয়ম কানুন অন্য সকলের কাছে অবাক করার মতো হলেও, তাদের কাছে অত্যন্ত সাধারণ এবং যুক্তিযুক্ত। 

এই জায়গার কোনো নারী গর্ভবতী হলে সন্তান প্রসবের আগেই তাঁকে অন্যত্র চলে যেতে হয়। তবে জন্ম-মৃত্যুর এই নিষেধাজ্ঞার পেছনে সবচেয়ে বড় কারণ হলো প্রকৃতি। এখানকার প্রকৃতি অত্যন্ত শীতল হওয়ায় কোনো মানুষের মৃত্যু হলেও তাঁর শরীর পচে না। 

যার কারণে দাফন করা অসম্ভব হয়ে পড়ে। শবদেহ থেকে বিভিন্ন জীবন্ত ভাইরাস ছড়িয়ে পড়ে চারিদিকে। যার ফলে মারা যাওয়া ব্যক্তিকে অন্য শহরে পাঠিয়ে দেওয়া হয়। ১৯৫০ সাল থেকে মৃত্যুর ক্ষেত্রে এই নিয়ম জারি করা হয়েছে। 

জন্মের বিষয়টিও প্রায় একই কারণে নিষিদ্ধ এই জায়গায়। ছোট হাসপাতাল থাকলেও অল্প জনসংখ্যার জন্য মাতৃত্বকালীন কোনো সুবিধা এই জায়গায় পাওয়া যায়না। প্রসবের সময় যেকোনো ধরনের ঝুঁকি বাড়াতে চান না এখানকার প্রশাসন বা মানুষেরা।

তাই অনাকাঙ্ক্ষিত মৃত্যুর ঘটনা এড়াতে গর্ভবতী নারীদের অন্যত্র পাঠিয়ে দেওয়া হয় লংইয়ারবিনের সবচেয়ে কাছের কোনো শহরে। সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর নিজের শহরে ফিরে আসতে পারেন তারা। আর এটাই হয়ে আসছে বহু বছর ধরে। 

এই জায়গায় অ্যালকোহল পানের ক্ষেত্রেও রয়েছে নিষেধাজ্ঞা। পরিবেশমন্ত্রকের মতানুযায়ী, এলাকাকে নিরাপদ রাখতেই এমন নিয়ম চালু করা হয়েছে। এছাড়াও, ড্রোন ও স্নোমোবাইল চালানোর উপরেও রয়েছে নিষেধাজ্ঞা। 

শুনতে অবাক লাগলেও বিড়ালও এখানে নিষিদ্ধ। বিড়াল কোনো পাখিকে আক্রমণ করলে পাখি কমে যাওয়ার বা বিলুপ্ত হওয়ার আশঙ্কা থাকায় বিড়াল পালনের ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আসলে জায়গাটিকে দূষণমুক্ত ও পরিষ্কার পরিচ্ছন্ন রাখতেই এমন অদ্ভুত নিয়ম জারি করা হয়েছে।‌









‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন