Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২ মার্চ, ২০২৪

চুল-দাঁড়িতে জমেছে বরফ, হিমালয়ের বরফ ঠান্ডায় কঠিন সাধনা

 

Himalaya-penance

সমকালীন প্রতিবেদন : বরফে সাদা হয়ে আছে পর্বত শিখরগুলি। ঝুপ ঝুপ করে বরফ পড়ছে, সঙ্গে ঝোড়ো হিমেল হাওয়া। এই প্রতিকূল পরিবেশেই গভীর ধ্যানে নিমগ্ন এক যোগী। পরনে কোনও গরম কাপড় নেই তাঁর। যত-সামান্য পোশাকেই সেই ভয়ঙ্কর ঠাণ্ডার মধ্যে ধ্যানে অবিচল তিনি। 

পদ্মাসনে বসে আছেন, কোলের উপর হাতদুটি জড়ো করে রাখা। তাঁর চুল, দাড়ি, রুদ্রাক্ষের মালা, পরনের সামান্য পোশাক, সবই বরফে সাদা হয়ে আছে। চুল-দাড়িতে এতটাই বরফ জমেছে যে, সেগুলি জমে শক্ত হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। 

এই ভিডিয়ো ঝড় তুলেছে ইন্টারনেটে। অনেকেই এই যোগীর যোগশক্তিতে চমকে গিয়েছেন। কিন্তু এই ভিডিও কি আদৌ সত্যি? অনেকেই ভিডিওটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের কামাল বললেও অনেকের দাবি, এই ভিডিয়ো হিমাচল প্রদেশের কুলু জেলার সেরাজ উপত্যকার। 

ফেব্রুয়ারি মাসে তীব্র তুষারপাত হয় এই দুর্গম উপত্যকায়। আর ভিডিয়োয় যে যোগীকে তীব্র ঠাণ্ডার কামড়ের মধ্যেও ধ্যানে অবিচল থাকতে দেখা যাচ্ছে, তিনি যোগী সত্যেন্দ্র নাথ। কুলু জেলার বনজারের বাসিন্দা সত্যেন্দ্র নাথ। 

গত ২০ থেকে ২২ বছর ধরে কৌলন্তক পীঠ আশ্রমে তিনি যোগ অনুশীলন করেন। তিনি নাথ সম্প্রদায়ের গুরু, ঈশনাথ হিমালয় যোগ ঐতিহ্যের অনুসারী। তাঁর অনুগামীরা তাঁকে ডাকেন ঈশপুত্র নামে। বর্তমানে কৌলন্তক পীঠের প্রধান পদে রয়েছেন ঈশপুত্র। 

ঈশ্বরের সাধনার পাশাপাশি, এই যোগী নিয়মিত যোগব্যায়াম করে থাকেন। অন্তত আটটিরও বেশি দেশে ছড়িয়ে রয়েছেন ইশপুত্রের ভক্তরা। ভিডিয়ো দেখে অনেকে হতবাক হয়ে গেলেও, ঈশপুত্রকে যাঁরা চেনেন, তাঁদের কাছে এটা কোনও নতুন বিষয় নয়। 

আসলে, আশৈশব তিনি যোগাভ্যাস করছেন। তুষারপাতের মধ্যে, যেখানে তাপমাত্রা হিমাঙ্কের নীচে, তার মধ্যে বসে নির্লিপ্তভাবে ধ্যান করার জন্য কঠোর যোগাভ্যাসের প্রয়োজন। যোগী সত্যেন্দ্র নাথ কত বড় যোগী, তা এই ভিডিয়ো দেখেই উপলব্ধি করা যায়। 

প্রতিকূল আবহাওয়ার মধ্যে ধ্যানরত ঈশপুত্রের এই ভিডিয়োই যেকারও মনে আধ্যাত্মিক ভাবের জন্ম দিতে পারে। সেই কারণেই ভিডিওটি ভাইরাল হয়েছে আগুনের গতিতে। 







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন