Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মানুষ নয়, এবার এআই রোবট শিক্ষিকা ক্লাস নিচ্ছে স্কুলে

 

AI-teacher

সমকালীন প্রতিবেদন : মানুষ নয়, স্কুলে ক্লাস নিচ্ছে একটি রোবট। এই ঘটনা আমরা সিনেমায় বহুবার দেখে এসেছি। তবে বাস্তবে এমনই এক চমকপ্রদ ঘটনা ঘটেছে ভারতে। দেশের প্রথম হিউম্যানয়েড রোবট শিক্ষক আনল কেরালার তিরুবনন্তপুরমের একটি স্কুল। 

এই টিচার রোবটের নাম আইরিস। এটিই হল ভারতের প্রথম রোবট শিক্ষক, যার নাম আইরিশ। বলতে গেলে এর মাধ্যমেই এক নতুন বিপ্লবের সূচনা হল শিক্ষা জগতে। আর মানুষ নয়, এবার বরং রোবটই পড়াবে স্কুলে। এই কথা শুনতে অবাক লাগলেও এটাই এবার সত্যি হতে চলেছে। 

এই অবিশ্বাস্যকর ঘটনাটি ঘটেছে তিরুবনন্তপুরমের কেটিসিটি হায়ার সেকেন্ডারি স্কুলে। কাদুভাইল থাঙ্গাল চ্যারিটেবল ট্রাস্টের উদ্যোগেই আইরিসকে আনা হয়েছে। অটল টিঙ্কারিং ল্যাব বা এটিএল প্রকল্পের একটি বিশেষ অংশ হল রোবট টিচার আইরিস। 

এটি ২০২১ সালের নীতি আয়োগের একটি উদ্যোগ, যা স্কুলগুলিতে পাঠ্যক্রম বহির্ভূত ক্রিয়াকলাপ বাড়ানোর জন্য ডিজাইন করা হয়েছে। গত মাসেই সকলের সামনে আনা হয় আইরিস-কে। ইনস্টাগ্রামে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল সেই ভিডিও। বহুভাষী এই রোবট দেখে মুগ্ধ হয়েছিলেন সকলেই। 

জানা গেছে, যেকোনও বিষয়ের জটিল প্রশ্নের উত্তর দিতে পারে এই রোবট টিচার। তাড়াতাড়ি চলাচলের জন্য চাকাও লাগানো রয়েছে আইরিশের পায়ে। শাড়ি পরা এক সুন্দরী মহিলা রোবট হল এই শিক্ষিকা। খোপা বেঁধে শাড়ি পরে হাঁটাচলা করতেও পারদর্শী এই এআই শিক্ষিকা। 

শুধু পড়ানো নয়, ছাত্রছাত্রীদের সঙ্গে হ্যান্ডশেকও করতে সক্ষম এই নতুন প্রযুক্তির টিচার। এই উন্নয়ন কেরলের শিক্ষা জগতে একটি উল্লেখযোগ্য পরিবর্তন আনতে চলেছে বলেই মনে করছেন অনেকে। তবে পড়ানোর ক্ষেত্রে মানুষকে কতোটা পাল্লা দিতে পারে এই হিউমানয়েড রোবট, সেটাই দেখার বিষয়ে।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন