Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২৪

আইএএস-এর চাকরি ছেড়ে খোলেন কোচিং সেন্টার খুলে কোটিপতি

 

Vikas-Divyakirti

সমকালীন প্রতিবেদন : সাধারণ পরিবার থেকে উত্থান। ১৯৭৩ সালে হরিয়ানার এক সাধারণ মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন বিকাশ দিব্যকীর্তি। তাঁর বাবা ছিলেন অধ্যাপক এবং মা শিক্ষিকা। দুই দাদার মধ্যে একজন সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার এবং অন্যজন সিবিআইয়ের উচ্চপদস্থ আধিকারিক। 

শিক্ষা ও কর্মজীবন নজরে পরার মতো। হিন্দি এবং ইংরেজিতে স্নাতক, এমএ, এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জনের পর দিল্লি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হিসেবে কাজ শুরু করেন বিকাশ। 

পরিবারের অনুরোধে তিনি ইউপিএসসি পরীক্ষার প্রস্তুতি নেন এবং ১৯৯৪ সালে ৩৮৪তম স্থান অধিকার করে আইএএস অফিসার হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রক দপ্তরের গুরুত্বপূর্ণ পদে যোগদান করেন।

কিন্তু আইএএস-এর চাকরি তাঁর মনের মানুষকে সন্তুষ্ট করতে পারেনি। তিনি বুঝতে পারেন, তাঁর আসল আগ্রহ শিক্ষকতা এবং মানুষকে জ্ঞান দানে। এই ভাবনা থেকেই এরপর সিদ্ধান্ত বদল করতে সময় নেন নি বিকাশ দিব্যকীর্তি।

আইএএস-এর চাকরি ছেড়ে বিকাশ পুনরায় শিক্ষকতা শুরু করেন এবং ১৯৯৯ সালে 'দৃষ্টি আইএএস কোচিং সেন্টার' প্রতিষ্ঠা করেন। সেই প্রতিষ্ঠানে নিজেই আগামীর আইএএসদের তৈরি করার ব্রত নেন। 

আজ তাঁর এই প্রতিষ্ঠানে প্রায় ১,৮০০ জন কর্মচারী কাজ করেন। আর এই সাফল্যের হাত ধরেই বিকাশ আজ একজন কোটিপতি উদ্যোক্তা এবং ২৬ হাজার কোটির সংস্থার মালিক।

শুধু একজন শিক্ষক নন, বিকাশ সোশ্যাল মিডিয়াতেও অত্যন্ত জনপ্রিয়। তাঁর ইউটিউব চ্যানেলে ২.৯৫ মিলিয়ন সাবস্ক্রাইবার এবং 'দৃষ্টি আইএএস' চ্যানেলে ১১ মিলিয়নেরও বেশি সাবস্ক্রাইবার রয়েছে। তাঁর লেকচারের ভিডিও ক্লিপগুলি মুহূর্তেই ভাইরাল হয়ে যায়।

বিকাশ দিব্যকীর্তি আজ দেশের যুব সমাজের অনুপ্রেরণা। তিনি '12th Fail' মুভিতে নিজের চরিত্রে অভিনয়ও করেছেন। ভবিষ্যতেও তিনি শিক্ষকতা এবং মানুষকে জ্ঞান দানের মাধ্যমে সমাজের উন্নয়নে কাজ করে যেতে চান।

বিকাশ দিব্যকীর্তির জীবনী আমাদের শেখানো একটি গুরুত্বপূর্ণ শিক্ষা দিয়ে এই প্রতিবেদন শেষ করবো। তাঁর দেওয়া সেই শিক্ষা হল, 'সফলতা পেতে হলে নিজের আগ্রহ ‌ও মনের ডাকে সাড়া দিতে হবে।'






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন