Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪

নতুন উপগ্রহ সফলভাবে মহাকাশে পাঠালো ইসরো

New-satellite

সমকালীন প্রতিবেদন : আবহাওয়া সংক্রান্ত গবেষণার কাজে সুফল পেতে ইসরো উৎক্ষেপন করলো নতুন উপগ্রহ। 'নটি বয়'‌ নামের একটি রকেটে করে এই উপগ্রহটিকে শনিবার সকাল ১২ টা ১৫ মিনিট নাগাদ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপন করা হল। 

ভারতের তৈরি ৫১.‌৭ মিটার দীর্ঘ এবং ৪ লক্ষ কেজির বেশি ওজনের এই উপগ্রহটি এদিন সফলভাবে মহাকাশে পাড়ি দিল। আবহাওয়া সংক্রান্ত পূর্বাভাস আরও নিখুঁতভাবে পেতে ইনস্যাট 3‌ ডিএস নামের নতুন এই উপগ্রহটিকে মহাকাশে পাঠালো ইসরো। 

ইসরোর বিজ্ঞানীদের দাবি, নতুন এই উপগ্রহ প্রাকৃতিক দুর্যোগের বিষয়ে আরও নিখুঁত তথ্য আগাম দিতে পারবে। মহাকাশ থেকেই ভূপৃষ্ঠ এবং সমুদ্রের উপর নজরদারি চালাবে এই উপগ্রহ। অত্যাধুনিক এই উপগ্রহের মাধ্যমেই আবহাওয়া দপ্তর সঠিক পূর্বাভাস পাবে। 

এদিকে, ইলন মাস্কের মহাকাশ গবেষণা সংস্থা স্পেস এক্স ইতিমধ্যেই তাদের নিজস্ব চন্দ্রযানের সফল উৎেক্ষপণ করেছে। আমেরিকার ফ্লোরিডা থেকে উৎেক্ষপণ করা হয়েছে স্পেস এক্স এর এই চন্দ্রযান নোভা সি ল্যান্ডার এর। 

বেসরকারি সংস্থা হলেও প্রায় ৫০ বছর পর চাঁদের মাটি স্পর্শ করবে আমেরিকান মহাকাশযান। আর এই প্রথম স্পেস এক্স-এর মহাকাশযান চাঁদের মাটি ছোঁবে। মাস্কের সংস্থার নোভা সি ল্যান্ডারটির অপর একটি নাম দেওয়া হয়েছে ওডিসাস। 

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা হিসাবে নাসা-র ছ'টি পেলোড রয়েছে। চাঁদের পরিবেশ সংক্রান্ত তথ্য সংগ্রহ করতে নাসার যন্ত্রপাতি বসানো হয়েছে। প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে আবারও চাঁদে মানুষ পাঠানোর কাজ শুরু করবে নাসা। 

এই নিয়ে দ্বিতীয়বার কোনও বেসরকারি সংস্থার মহাকাশযানকে চাঁদের বুকে অবতরনের কাজে যুক্ত হয়েছে নাসা। এখনও পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুসারে, ভবিষ্যতে চাঁদের বুকে মহাকাশ অভিযানের সহায়ক এবং মানুষের প্রাণধারণের উপযুক্ত পরিবেশ গড়ে তুলতে এই নোভা সি অভিযান চালানো হচ্ছে। 

চাঁদের বুকে বেসরকারি সংস্থাগুলির মহাকাশযান পাঠাতে বিশেষভাবে উদ্যোগী হয়েছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। কারণ, আর্টেমিস প্রকল্পের আওতায় চাঁদে আবারও মানুষ পাঠানোর প্রস্তুতি শুরু করেছে তারা। 

ফ্যালকন 9 রকেটে চাপিয়ে নোভা সি ল্যান্ডারটি নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। সব কিছু ঠিক থাকলে আগামী ২২ ফেব্রুয়ারি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে নোভা সি। 

চাঁদের দক্ষিণ মেরুতে মালাপের্ট এ অবস্থানে অবতরণ করবে নোভা সি, যা মালাপের্ট গহ্বর সংলগ্ন উপগ্রহ অবতরণের জায়গা হিসাবে চিহ্নিত। চাঁদের দক্ষিণ মেরুবিন্দু থেকে জায়গাটির দূরত্ব ৩০০ কিলোমিটার।‌






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন