Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২৪

পুরীর মতোই ২০০ কোটি টাকা খরচ করে দীঘায় তৈরি হচ্ছে বিশালাকার জগন্নাথ মন্দির

 

Jagannath-Temple-in-Digha

সমকালীন প্রতিবেদন : ঢেলে সাজানো হচ্ছে সৈকত নগরী দীঘাকে। সমুদ্র সৈকতের সৌন্দর্যায়নই শুধু নয়, তৈরি হচ্ছে দীঘার জগন্নাথ ধামও। পুরীর জগন্নাথ ধামের আদলে তৈরি হচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাধের প্রকল্প। 

জানা গেছে, দীঘার এই জগন্নাথ ধাম একেবারে পুরীর জগন্নাথ মন্দিরের মতোই উঁচু হবে। ভোগঘর, বসার ঘর, রথ রাখার জায়গা- সব ব্যবস্থাই থাকছে দীঘার এই জগন্নাথ ধামে। দীঘার এই মন্দিরের জন্য বাইরের থেকে পাথর আনা হচ্ছে। 

পুরীর জগন্নাথ ধামের মূর্তিগুলি নিমকাঠের হয়। তবে এখানে দীঘার জগন্নাথ মন্দিরের মূর্তিগুলি করা হচ্ছে মার্বেল পাথরের। এটুকুই ফারাক থাকছে। মন্দিরের ধ্বজা প্রতিদিনই নিয়ম মতো ওঠানো-নামানোর ব্যবস্থা করা হবে বলে জানা গেছে। 

সব মিলিয়ে প্রায় ২০ একর জমির উপর তৈরি হচ্ছে দীঘার এই জগন্নাথ ধাম। মন্দির তৈরির জন্য বিশেষ পাথর আনা হয়েছে রাজস্থান থেকে। নিউ দীঘা স্টেশন লাগোয়া এলাকায় বিস্তীর্ণ উঁচু বালিয়াড়ির ওপর গড়ে উঠছে এই জগন্নাথধাম।

কিন্তু এই মন্দিরটি তৈরির জন্য কত টাকা খরচ হচ্ছে? জানা গিয়েছে, সংশ্লিষ্ট প্রকল্পের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ করেছে রাজ্য সরকার। ২০১৮ সালে এই মন্দির তৈরির বিষয়টি ঘোষণা করেছিল রাজ্য। এরপর গত বছর অক্ষয় তৃতীয়ার দিন মন্দির নির্মাণের কাজ শুরু হয়। 

উল্লেখ্য, বাঙালির কাছে পর্যটনের অন্যতম ডেস্টিনেশন দীঘা। এই জগন্নাথ ধাম তৈরির কাজ সম্পূর্ণ হয়ে গেলে আগামী দিনে দীঘার পর্যটনে আরও জোয়ার আসবে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। এই মুহূর্তে দীঘার জগন্নাথ মন্দির তৈরির শেষ মুহূর্তের কাজ চলছে জোরকদমে। 

আন্তর্জাতিক স্তরেও দীঘাকে অনেকটাই এগিয়ে দেবে এই উদ্যোগ, মনে করা হচ্ছে এমনটাই। এদিকে, রাজ্যের অন্যতম পর্যটনকেন্দ্র দীঘায় একাধিক প্রকল্পের বাস্তবায়নে দীঘায় রূপ সৌন্দর্য আরও বেড়েছে। 

সৈকত লাগোয়া সাজানো গোছানো একাধিক পার্ক, মেরিন ড্রাইভ সব মিলিয়ে দীঘায় আগের থেকে বেড়েছে পর্যটকের সংখ্যা। জগন্নাথ মন্দির নির্মাণ কাজ সম্পন্ন হলে দীঘার বর্তমান পরিস্থিতি অনেকটাই বদলে যাবে।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন