Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২৪

নতুন স্টোর লঞ্চ করছে ফোন-পে, তাহলে কি বন্ধ হবে গুগল প্লে-স্টোর?

Google-Play-Store

সমকালীন প্রতিবেদন : কোনো অ্যাপ ডাউনলোড করা হোক বা কোনো গেম, কিংবা কোনো এডিটিং টুল, অ্যান্ড্রোয়েড মোবাইলে গুরুত্বপূর্ণ হল গুগল প্লে স্টোর। যেহেতু আমাদের প্রায় সব মোবাইল গুগলে চলে, তাই এখান থেকেই সব দরকারি জিনিস ডাউনলোড করতে হয়। 

তবে এবার ইন্ডাস নামের একটি দেশীয় স্টোর লঞ্চ করতে চলেছে ফোনপে। এই খবর এবার তোলপাড় করেছে গোটা দেশকে। জানা গেছে, আগামী ২১ ফেব্রুয়ারি নয়া ওই অ্যাপ অফিসিয়ালি মুক্তি পাবে। 

সংস্থার দাবি, অন্যান্য অ্যাপের মাধ্যমে কোনও কিছু কেনাকাটা করতে গেলে যেখানে ১৫ থেকে ৩০ শতাংশ ফি দিতে হয়, সেখানে নয়া এই অ্যাপে বিনামূল্যে কেনাকাটা করতে পারবেন গ্রাহকেরা। গ্রাহকদের কাছে অ্যাপটিকে আকর্ষণীয় করে তুলতে ইংরেজি ছাড়াও নয়া অ্যাপে থাকছে ১২টি ভারতীয় ভাষা। 

এমনকী ইমেল অ্যাকাউন্ট ছাড়াই সরাসরি মোবাইল নম্বরের মাধ্যমেও এই অ্যাপে লগইন করা যাবে। এর ফলে সহজেই অনেক বেশি গ্রাহককে আকৃষ্ট করা যাবে বলে মনে করছে ফোনপে।

ইন্ডাস অ্যাপস্টোর ডেভেলপার প্ল্যাটফর্মটি ঠিক এমনই একটা সময়ে এল, যখন গুগল-এর পলিসি এবং এই সংক্রান্ত অনুশীলন নিয়ে সমালোচনা চলছে বিশ্বজুড়ে। বিশেষ করে দেশের বিভিন্ন ব্যবসা, স্টার্টআপগুলির ক্ষেত্রে প্লে স্টোরে গিয়ে নিজেদের অ্যাপ চালানো বড়ই সমস্যার হয়ে যাচ্ছে বলে জানিয়েছে তারা। 

তাই ভারত যেহেতু বিশ্বের অন্যতম একটি বড় মার্কেট, সেই কারণে বিশ্বাসযোগ্যতার নিরিখেও তারা অনেকটা এগিয়ে। আর সেই কারণেই দেশের বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারীর ফোনে অ্যাপ স্টোর হিসেবে গুগল প্লে স্টোরই দেখা যায়। 

এই বাজারেই এবার আরও একটি প্রতিযোগিতা বাড়াতে ফোনপে-র মতো প্ল্যাটফর্মগুলি নিজেদের নিয়ে আসার পরিকল্পনা করছে। উল্লেখ্য, ফোনপে-র পেমেন্ট অ্যাপে এই মুহূর্তে ৪৫০ মিলিয়নেরও বেশি রেজিস্টার্ড ইউজার রয়েছেন। 

সাম্প্রতিকতম ত্রৈমাসিকে প্ল্যাটফর্মটি বাজার থেকে ৮৫০ মিলিয়ন ডলার সংগ্রহ করেছে। তারা জানিয়েছে, এই অ্যাপ স্টোরটিকে তৈরি করা হয়েছে ভারতের ডেভেলপার কমিউনিটির ক্ষমতায়ন ও আরও ন্যায্য এবং প্রতিযোগিতামূলক ডিজিটাল ইকোসিস্টেম গঠনের উদ্দেশ্যে।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন