Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪

এয়ার ট্যাক্সিতে করে বাতাসে উড়ে ৯০ মিনিটের রাস্তা পৌঁছে যাবেন মাত্র ৭ মিনিটে

 

Air-taxi

সমকালীন প্রতিবেদন : অফিস টাইমে হোক বা উৎসবের মরশুম, বড় বড় মেট্রো শহরগুলি অন্যতম সমস্যা এখন যানজট বা ট্র্যাফিক জ্যাম। বেঙ্গালুরু শহরে এক কিলোমিটার রাস্তা পার করতেই দুই থেকে তিন ঘণ্টা সময় লেগে যায় অফিস টাইমে। 

প্রতিদিন প্রায় একই চিত্র দেখা যায় মুম্বইয়ে। কলকাতাতেও প্রায় সময়ই এমন যানজট দেখা যায়। তবে এই ‌নিয়ে আর চিন্তার কারণ নেই। আর কয়েক বছর অপেক্ষা করলেই এই যানজটের সমস্যা থাকবে না। পথেঘাটের জ্যাম এড়িয়ে আপনি উড়তে পারবেন আকাশে। 

ভারতে এবার আসতে চলেছে এয়ার ট্যাক্সি। জানা গেছে, ২০২৬ সালের মধ্যেই দেশে চালু হতে চলেছে ইলেকট্রিক এয়ার ট্যাক্সি পরিষেবা। কিন্তু কেমন হবে এই ‘এয়ার ট্যাক্সি’? জানা গেছে, ই-এয়ারক্রাফ্ট বা এয়ার ট্যাক্সির নাম হবে ‘মিডনাইট’। 

এই ট্যাক্সি পাইলট ছাড়া সর্বাধিক চারজন যাত্রী বহন করতে পারে। আপাতত সর্বাধিক ১০০ মাইল বা ১৬১ কিলোমিটার পর্যন্ত এই এয়ার ট্যাক্সি চলতে পারে। তবে ভারতে এয়ার ট্যাক্সি পরিষেবা চালু করার আগে মাইলেজ আরও বাড়ানোর চিন্তাভাবনা করা হচ্ছে। 

প্রাথমিক স্তরে দিল্লিতেই এয়ার ট্যাক্সি চালু করা হবে। ২০০টি এয়ারক্রাফ্ট নিয়ে এই পরিষেবা চালু হবে। পরের ধাপে মুম্বই, বেঙ্গালুরুতেও এয়ার ট্যাক্সি পরিষেবা চালু করা হবে বলে জানা গেছে। কিন্তু কেমন ভাড়া হবে এই উড়ন্ত ট্যাক্সির? 

উল্লেখ্য, বর্তমানে বিমানে যাতায়াত সাধারণত বেশ ব্যয়বহুল। সেই ক্ষেত্রে নিয়মিত এই ট্যাক্সি পরিষেবার খরচ আদৌ তুলতে পারবে মধ্যবিত্ত? খরচ প্রসঙ্গে সংস্থার আশা, প্রতিযোগিতামূলক খরচই রাখা হবে এই বিমানের। 

তারা দাবি করেছে, যে গন্তব্যে যেতে ৬০ থেকে ৯০ মিনিট সময় লাগে, তা এই ট্যাক্সির মাধ্যমে ৭ মিনিটে পৌঁছে যাওয়া যাবে। আর ভাড়াও হবে সাধ্যের মধ্যেই। তাই এখন শুধুই এই পরিষেবার জন্য শুরু দিনগোনা। 







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন