Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১০ জানুয়ারী, ২০২৪

১৯৮৯ সালের কুম্ভমেলায় চন্দ্রকান্তের তৈরি নকশাতেই তৈরি হচ্ছে রাম মন্দির

 

Ram-temple-design

সমকালীন প্রতিবেদন : অযোধ্যার রাম মন্দির তৈরির পিছনে নানা বিতর্ক ও লড়াই হয়েছে। অনেকের অবদান রয়েছে এই মহৎ স্থাপত্য নির্মাণে। কিন্তু ভগবান রামের মন্দির নির্মাণে যে মানুষটি সবার নেপথ্যে কাজ করে গেছেন, তিনি হলেন চন্দ্রকান্ত সোমপুরা। 

ভারতের বিখ্যাত এই স্থপতির নকশা ধরেই চলছে অযোধ্যার রামমন্দির নির্মাণের কাজ। নকশা তৈরির ৩৫ বছর পর স্বপ্নপূরণ হচ্ছে তাঁর। জানা যায়, ১৯৮৯ সালে অর্থাৎ ৩৫ বছর আগে রামমন্দিরের নকশা তৈরি করেছিলেন চন্দ্রকান্ত। 

সেই সময় মন্দির তৈরির কাজ শুরু হয়নি। ফলত, চন্দ্রকান্তের তৈরি সেই নকশাও কাজে লাগেনি। তবে প্রায় তিন দশকের অপেক্ষা শেষে সেই নকশা ধরেই এগোচ্ছে রামমন্দিরের নির্মাণ কাজ। সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, এখন যেখানে মন্দির তৈরি হচ্ছে, বহু বছর আগে সেই জায়গা দেখতে গিয়েছিলেন চন্দ্রকান্ত। 

কিন্তু তাঁকে তখন সেখানে জমি মাপার ফিতে নিয়ে প্রবেশ করতে দেওয়া হয়নি। তাই পা দিয়ে মেপে পুরো জমির আনুমানিক জরিপ করেন চন্দ্রকান্ত। সেই ধারণার উপর ভিত্তি করেই তৈরি করেন নকশা। তবে একটা নয়, মন্দিরের একাধিক নকশা তৈরি করেছিলেন চন্দ্রকান্ত। 

নকশা তৈরির পর সেগুলি নিয়ে অশোক-সহ বিশ্ব হিন্দু পরিষদের বাকি নেতৃত্বের কাছে যান চন্দ্রকান্ত। এর পর একটি কাঠের মডেল বানিয়ে সেই কাঠামো কুম্ভমেলায় আগত সাধুদের দেখানো হয়। সাধুরা ‘গ্রিন সিগন্যাল’ দেওয়ার পরেই মান্যতা পায় তাঁর নকশা।

এখন চন্দ্রকান্তের নকশার উপর ভিত্তি করেই, নির্মাণশিল্পীরা দিনরাত পাথর খোদাই করে মন্দিরনির্মাণের কাজ চালাচ্ছেন। চন্দ্রকান্ত জানিয়েছেন, রামমন্দিরের নকশা তৈরি করা তাঁর এবং তাঁর পরিবারের জন্য গর্বের বিষয়। 

অযোধ্যার রামমন্দির নাগারা বা উত্তর ভারতীয় মন্দিরশৈলীর আদলে তৈরি করা হচ্ছে বলেও তিনি জানিয়েছেন। সেই কাজ শেষের মুখে। এখন অপেক্ষা শুধুই ২২ জানুয়ারির, যেদিন খুলে যাবে এই মন্দিরের দরজা। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন