Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১০ জানুয়ারী, ২০২৪

লালগ্রহ মঙ্গলের বুকে রোভার চালানোর দায়িত্ব পেলেন ভারতের এই মহিলা

 

Rover-on-Mars

সমকালীন প্রতিবেদন : খুব ছোটবেলা থেকেই আকাশের দিকে চেয়ে মুগ্ধ হতেন অক্ষতা। স্বপ্ন ছিল, এক দিন আকাশের চরিত্রদের নিয়ে কাজ করবেন। নাসায় চাকরি করবেন। কিন্তু ছেলেবেলা স্বপ্ন দেখা আর বড় হয়ে সেই স্বপ্নকে সত্যি করা— এর মধ্যে ফারাক কয়েক আলোকবর্ষের। 

ছোট্ট অক্ষতা তা বুঝতে পারেননি ঠিকই, কিন্তু বড় হওয়ার পথ তাঁকে বলে দিয়েছিল, সে লড়াই কতটা কঠিন হতে চলেছে। কিন্তু হাল ছাড়ার পাত্রী নন অক্ষতা। জীবনের প্রথম দিন থেকে স্বপ্নকে সর্বস্ব দিয়ে লালনপালন করে এসেছেন‌। 

জীবনের সেই স্বপ্নকেই অক্ষত অবস্থায় বাস্তবে রূপদানেও চূড়ান্ত সফল তিনি। আজ তিনি নাসার স্থায়ী চাকুরে। এর সঙ্গে, মঙ্গলের বুকে নাসার যে রোভার গড়গড়িয়ে চলে ফিরে বেড়াচ্ছে, তার চাবিকাঠি এই ভারতীয় বৈজ্ঞানিকের হাতে।

আজ থেকে ১৩ বছর আগে নাসায় প্রথম চাকরিতে ঢোকেন অক্ষতা। তার পরেই যে সাফল্য পাওয়ার শুরু, তাঁর কাহিনী মোটেই এতটা সহজ, সরল নয়। লড়াইয়ের পরিমাণ যেন বেড়ে যায় আরও। কিন্তু হাল ছাড়েননি ইতিহাস তৈরি করা অক্ষতা। 

সেই হাল না ছা়ড়ার কাহিনীই অক্ষতা তুলে ধরেছেন সমাজমাধ্যমে। সেখানে তিনি লিখেছেন, 'আজ থেকে ১৩ বছর আগে আমেরিকার নাসায় এসেছিলাম কাজ করতে। মঙ্গলগ্রহে বিজ্ঞান এবং রোবোটিক্স অপারেশনের অংশ হব।' 

তাঁর ভাষায়, '‌এই স্বপ্ন ছাড়া আর কোনও কিছুই তখন আমার মাথায় ছিল না। যাঁদের সঙ্গে দেখা হয়েছিল, আমার কথা শুনে প্রত্যেকেই বলেছিলেন, এই কাজ আমার পক্ষে অসম্ভব। আমি যেন নিজের ‘ফিল্ড’ বদল করে নিই।'

অক্ষতা জানিয়েছেন, বার বার তাঁর মনোবল ভেঙে দেওয়ার চেষ্টা চলত। মাঝে মাঝে তাতে মন খারাপও হতো তাঁর। কিন্তু জানতেন, যে রাস্তায় হাঁটা শুরু করেছেন, তাঁর আগে কেউ হাঁটেননি সেই পথে। 

আগামিদিনেও যে কেউ হাঁটবেন, তারও কোনও নিশ্চয়তা নেই। কারণ, অক্ষতা হাঁটছেন সেই সরণিতে, যেখানে হাঁটার কথা ভাবতে পারেন কেবল আসল ‘চ্যাম্পিয়নরা’ই।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন