Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩

গাইঘাটায় মদের দোকান ভেঙে আগুন লাগালেন গ্রামের প্রতিবাদী মহিলারা

 ‌

Liquor-store

সমকালীন প্রতিবেদন : ‌জনবহুল এলাকায় মদের দোকান চালানোর প্রতিবাদ অনেকদিন ধরেই জানিয়ে আসছিলেন এলাকার মানুষ। কিন্তু তারপরেও প্রশাসন এব্যাপারে কোনও পদক্ষেপ না করায় অবশেষে গ্রামবাসীরা নিজেরাই সেই দোকান ভেঙে গুড়িয়ে দিয়ে, তাতে আগুন লাগিয়ে দিলেন।

উত্তর ২৪ পরগনার গাইঘাটা থানার ডেওপুল গ্রাম সহ আশপাশ এলাকা দিয়ে কয়েক হাজার পরিবারের বসবাস। এই পঞ্চায়েত নির্বাচনের সময় অর্থাৎ জুন মাস নাগাদ ডেওপুল বাজার এলাকায় সরকারি অনুমতি নিয়েই একটি মদের কাউন্টার খোলা হয়। 

জনবহুল এলাকায় এমন দোকান খোলার অনুমতি দেওয়ায় অবাক হয়ে যান এলাকার মানুষ। তাঁদের অভিযোগ, এমন এলাকায় মদের দোকান থাকলে এলাকার সুস্থ পরিবেশ নষ্ট হবে। আর তাই সুস্থ পরিবেশ বজায় রাখতে এই মদের দোকানের অনুমোদন বাতিল করে দোকানটি বন্ধ করে দেওয়ার দাবি জানান গ্রামবাসীরা।

নিজেদের দাবির সমর্থনে দেড় হাজার গ্রামবাসীর গণস্বাক্ষর সম্বলিত স্মারকলিপি স্থানীয় গ্রাম পঞ্চায়েত থেকে শুরু করে স্থানীয় থানা, ব্লক, মহকুমা, জেলাশাসক, পুলিশ সুপারের কাছে জমা দেওয়া হয়। আন্দোলনের ফলে প্রথমদিকে কিছুদিন দোকানটি বন্ধ রাখলেও পঞ্চায়েত নির্বাচন মিটে যাওয়ার পর ফের চালু করে দেওয়া হয় দোকানটি।

গ্রামবাসীদের সম্মিলিত আবেদনেও প্রশাসন কর্ণপাত না করায় প্রশাসনের উপর ক্ষোভ তৈরি হতে থাকে এলাকার মানুষের। এই পরিস্থিতিতে প্রশাসনের উপর ভরসা না করে সপ্তাহ দুয়েক আগে গ্রামবাসীরা একত্রিত হয়ে ওই মদের দোকানে ভাংচুর চালায়।

এই ঘটনার পর আন্দোলনকারীদের মধ্যে ৮ জন গ্রামবাসীর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের হয়। এরপর গত মঙ্গলবার গাইঘাটা থানায় গ্রামবাসীদের সঙ্গে বৈঠকে বসে থানা কর্তৃপক্ষ। কিন্তু সেখানে গ্রামবাসীরা সুরাহার পথ না পেয়ে ফিরে আসেন। পুলিশের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় যে, সরকারি নির্দেশ ছাড়া পুলিশ এই দোকান বন্ধ করতে পারে না।

এরপর গ্রামের মহিলারা সিদ্ধান্ত নেন যে, এবারে তাঁরা এব্যাপারে এগিয়ে আসবেন। সেইমতো বৃহস্পতিবার গ্রামের কয়েকশো মহিলা হাতে শাবল, কুড়ুল, দা ইত্যাদি নিয়ে গিয়ে মদের দোকানের তালা ভেঙে ভেতরে ঢুকে সবকিছু ভেঙে গুড়িয়ে দেন। আর তারপর দোকানে আগুন লাগিয়ে দেওয়া হয়।

এই ঘটনাকে কেন্দ্র করে এলাকায় ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়। খবর পেয়ে সুটিয়া পুলিশ ফাঁড়ির পাশাপাশি বনগাঁ, গাইঘাটা থানার বিশাল পুলিশ বাহিনী ঘটনাস্থলে উপস্থিত হয়। দমকল বাহিনী উপস্থিত হয়ে আগুন নেভানোর কাজে নেমে পড়ে। পুলিশকে ঘিরে গ্রামের মহিলারা বিক্ষোভ দেখাতে শুরু করেন।

পরিস্থিতি অগ্নিগর্ভ তৈরি হলে অবশেষে পুলিশের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয় যে, গ্রামবাসীরা না চাইলে এই মদের কাউন্টার আর খোলা হবে না। এরপর পুলিশ ওই মদের কাউন্টারটি সিল করে দিয়ে যায়। 

এই মদের কাউন্টারের লাইসেন্স বাতিল করে কাউন্টারটি যাতে পাকাপাকিভাবে বন্ধ করার ব্যবস্থা করা হয়, তারজন্য গ্রামবাসীদের পক্ষ থেকে গাইঘাটা থানার মাধ্যমে নতুন করে জেলা শাসকের কাছে চিঠি পাঠানো হচ্ছে।  



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন