Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৩ ডিসেম্বর, ২০২৩

ভারত ছাড়াও এই দেশের সরকারি ভাষা হিন্দি

Fiji-Island

সমকালীন প্রতিবেদন : ভারত চিরকাল নানা ভাষা, নানা ধর্মের মানুষ নিয়ে বৈচিত্রের মধ্যে ঐক্য গঠন করেছে। কিন্তু ভারতের বাইরে? হিন্দিই সরকারি ভাষা, অধিকাংশ মানুষ এই ভাষাতেই কথা বলেন— ভারতের বাইরে এমন দেশের খোঁজ রাখেন ক’জন? 

অনেকেই হয়তো সেই দেশের কথা জানেন না। বহু ভাষার দেশে সরকারি কাজের সুবিধার জন্য যে দু’টি ভাষাকে বেছে নেওয়া হয়েছে, সেগুলি হল হিন্দি এবং ইংরেজি। এগুলি ভারতের সরকারি ভাষা। ভারতের বাইরেও কোথাও কোথাও হিন্দি শোনা যায়। 

যেখানে প্রবাসী ভারতীয়ের সংখ্যা বেশি, সেখানে হিন্দিতে কথাবার্তার চল রয়েছে। অর্থাৎ, বিদেশ বিভুঁইয়ে হিন্দি একেবারে ব্রাত্য নয়। কিন্তু ভারত থেকে অনেকটা দূরে এমন একটি দেশ রয়েছে, যে দেশের সরকারি ভাষা হিন্দি! 

আর হিন্দি সরকারি ভাষা হওয়ায় সেখানকার অধিকাংশ মানুষ এই ভাষাতেই কথা বলেন। ভারতের বাইরে এমন দেশের খোঁজ রাখেন ক’জন? অনেকেই হয়তো সেই দেশের কথা জানেন না। 

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের উপর ছোট্ট দ্বীপরাষ্ট্র ফিজি। আনুষ্ঠানিকভাবে এই দেশ এশিয়া বা আমেরিকা নয়, ওশিয়ানিয়া মহাদেশের অন্তর্গত। দেশটিতে ভারতের ‘ছোঁয়া’ রয়েছে। ফিজিতে সরকারি ভাষা হিসাবে স্বীকৃতি পেয়েছে হিন্দি। 

বর্তমানে এই দেশে তিনটি সরকারি ভাষা রয়েছে। ইংরেজি, ফিজিয়ান এবং ফিজি হিন্দি। ২০২১ সালের জনগণনা অনুযায়ী, ফিজি দ্বীপের মোট জনসংখ্যা মেরেকেটে ৯ লক্ষ ২৫ হাজার। তার মধ্যে ৩৮ শতাংশই হিন্দিভাষী। 

দেশের অধিকাংশ মানুষ হিন্দিতে কথা বলতে স্বচ্ছন্দবোধ করেন। দূরত্বের দিক থেকে সেই দেশের অবস্থান ভারত থেকে অনেকটা হলেও এমন খবরে যে এক লহমায় সেই দেশকে কাছের দেশ বলে ভাবতে ইচ্ছে করে।







‌‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন