Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩

'বন্দে ভারত'‌ এক্সপ্রেসের সাফল্যের পথ ধরে এবার চালু হচ্ছে 'বন্দে মেট্রো'‌

 

Bande-Metro

সমকালীন প্রতিবেদন : বন্দে মেট্রোকে আসলে বন্দে ভারত ট্রেনের ক্ষুদ্র সংস্করণ বলা যায়। রেল কর্তৃপক্ষ বলছেন, ১০০ কিলোমিটারের মধ্যে যাতায়াতকারী দ্রুতগতির ট্রেনগুলি হলো বন্দে মেট্রো। সারা ভারতে এখনও পর্যন্ত মোট ৩৪টি বন্দে ভারত এক্সপ্রেস চালু হলেও রেল সূত্রের খবর, আগামী দিনে ভারতে অন্তত ৭৫টি বন্দে ভারত চলবে। 

এই ৭৫টি বন্দে ভারত এক্সপ্রেসের বেশিরভাগই শতাব্দী এক্সপ্রেস রুটে দিনব্যাপী যাত্রার জন্য চলবে। তবে কম দূরত্বের যাত্রার জন্য শীঘ্রই আসতে চলেছে বন্দে মেট্রো ট্রেন। ভারতীয় রেল সাম্প্রতিককালে প্রচুর উন্নতি করেছে। সেই উন্নতির নতুন রূপ বন্দে মেট্রো। 

বন্দে মেট্রোকে বন্দে ভারত এক্সপ্রেসের ছোট সংস্করণ হিসেবে বলা যেতে পারে। বন্দে মেট্রো ট্রেনের মাধ্যমে অল্প দূরত্বের শহরগুলোকে যুক্ত করা হবে বলে জানা গিয়েছে। কিন্তু কবে থেকে চালু হচ্ছে এই ট্রেন ? রেল সূত্রের খবর, আগামী বছরের ‌ফেব্রুয়ারিতে চালু হতে চলেছে বন্দে মেট্রো।

এক্ষেত্রে পশ্চিমবঙ্গ কটি বন্দে মেট্রো পরিষেবা পাবে, তা এখনও আনুষ্ঠানিকভাবে ঘোষণা না হলেও অন্তত ২টি বন্দে মেট্রো বাংলা আপাতত পাচ্ছে বলেই সূত্রের খবর। যদিও রেলের পক্ষ থেকে এই বিষয় অফিসিয়াল কোনও তথ্য সামনে আসেনি। 

তবে বিশেষজ্ঞদের একাংশের মতে, বিহারের মুঙ্গের জেলার জামালপুর থেকে মালদহের মধ্যে বন্দে মেট্রো ট্রেন চালু হতে পারে। আর, ভাগলপুর থেকে হাওড়া বন্দে মেট্রোর পরিষেবার সম্ভাবনা রয়েছে। 

বন্দে মেট্রো ট্রেনের একাধিক অভিনবত্ব আছে। ট্রেনটি ১০০ কিলোমিটার দূরত্বের মধ্যে যাতায়াত করবে। এটিতে বসার সঙ্গে দাঁড়ানোর জায়গা থাকবে। আর এই ট্রেনগুলি হবে আধা উচ্চগতি সম্পন্ন। সারা ভারতে মাকড়সার জালের মতো ছড়িয়ে আছে রেল লাইন। 

স্বাধীনতার পর থেকে রেলপথ বেড়েছে অনেক। রেল পরিষেবাও যথেষ্ট ভালো হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাপানে গিয়ে উচ্চগতির বুলেট ট্রেন দেখেই তিনি ভারতে উচ্চগতির ট্রেন নিয়ে ভাবনা চিন্তা শুরু করেন। তারই বাস্তব রুপ 'বন্দে ভারত'। আর বন্দে ভারতের ক্ষুদ্র সংস্করণ হলো বন্দে মেট্রো। 

বন্দে ভারত নিয়ে ইতিমধ্যে নতুন খবর এসেছে যে, আগামী বছর থেকে বন্দে ভারত স্লিপার ট্রেন চালু হচ্ছে। এই বিষয়ে ভারতীয় রেলের এক পদস্থ আধিকারিক জানিয়েছেন, 'বন্দে ভারতের স্লিপার কোচ বর্তমান আর্থিক বছরের মধ্যে চালু করা হবে।' আশা করা হচ্ছে, অল্প দিনের মধ্যেই পশ্চিমবঙ্গ পাবে আরও কয়েকটি বন্দে ভারত এবং বন্দে মেট্রো,‌ যার মাধ্যমে অল্প সময়ে যাতায়াত করা যাবে।‌







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন