Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩

‌চাঁদের পর সূর্যের অভিযানেও ইতিহাস গড়ল ভারত

Expedition-to-the-sun

সমকালীন প্রতিবেদন : চন্দ্রযান-৩ এর সাফল্যের পর গত ২ রা সেপ্টেম্বর অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা মহাকাশ স্টেশন থেকে উৎক্ষেপণ করা হয় ইসরোর সূর্যযান আদিত্য-এল ওয়ানকে। এর পর গত ১৯ সেপ্টেম্বর ট্রান্স ল্যাগারেজিয়ান পয়েন্টে প্রবেশ করে আদিত্য-এল ওয়ান। ইতিমধ্যেই ল্যাগারেজিয়ান পয়েন্টে প্রবেশ শুরু করে ইসরোর সূর্যযান। 

কয়েক লক্ষ কিলোমিটার পথ পেরিয়ে এই ল্যাগারেঞ্জ পয়েন্টের কাছের কক্ষপথে আদিত্যর সফল প্রবেশ ঘটানোই ইসরোর মূল লক্ষ্য। তারপর পৃথিবী এবং সূর্যের মাঝে ওই কক্ষপথে ঘুরতে-ঘুরতেই সূর্যের উপর পর্যবেক্ষণ করবে এবং সেখান থেকে সূর্যের ছবি পাঠাবে আদিত্য-এল-ওয়ান। আর সেই ছবি ধরে সূর্য সম্পর্কে গবেষণা চালাবে ইসরো।

এদিকে, চাঁদের মাটিতে ঘুমন্ত বিক্রম এবং প্রজ্ঞান-এর থেকে এখনও কোনো সাড়া মেলেনি। তবে এর মধ্যেই আদিত্য-এল ওয়ানের থেকে ভেসে এল এক ঐতিহাসিক খবর। সূর্যের আরও কাছাকাছি পৌঁছল ইসরোর সূর্যযান। গত সপ্তাহেই পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি কাটিয়ে আরও খানিক এগিয়ে গিয়েছে আদিত্য। 

টুইট করে এই সুখবরটি দেশবাসীকে জানিয়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। ইসরো সূত্রে খবর, পৃথিবী থেকে ৯.২ লক্ষ কিলোমিটার দূরত্ব অতিক্রম করল আদিত্য-এল ওয়ান। এই দূরত্ব অতিক্রম করার সঙ্গে সে সফলভাবে পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তিও ছিন্ন করেছে।

জানা গিয়েছে, মহাকাশে এই মুহূর্তে আদিত্য এল-ওয়ান যে স্থানে রয়েছে, সেখানে পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির কোনও প্রভাব নেই। পৃথিবীর টান রয়েছে, এমন পরিমণ্ডল থেকে বাইরে বেরিয়ে গিয়েছে আদিত্য এল-ওয়ান। আপাতত এই সূর্যযানের গন্তব্য ল্যাগারেঞ্জ পয়েন্ট। 

সেই পয়েন্টকেই পাখির চোখ করে দ্রুতগতিতে এগিয়ে চলেছে সে। সেখানে পৌঁছনোর পরই সফল হবে ইসরোর সৌরযান মিশন। সূর্যকে অত্যধিক কাছ থেকে পর্যবেক্ষণ করার সুযোগ পাবে সে। খুঁটিয়ে দেখবে সূর্যের গতিবিধি। 

আর তার এই পর্যবেক্ষণ থেকেই নিত্যনতুন তথ্য হাতে আসতে চলেছে বলে মনে করছেন ভারতীয় বিজ্ঞানীরা। তাই এখন ফের ইতিহাস লেখার দোরগোড়ায় দাঁড়িয়ে রয়েছে ভারত। হয়তো সেই দিন আসবে খুব শীঘ্রই। 







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন