Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৬ আগস্ট, ২০২৩

সূর্যের উদ্দেশ্যে পাড়ি দিচ্ছে নতুন মহাকাশযান আদিত্য এল ১

 

Spacecraft-Aditya-L-1

দেবাশীষ গোস্বামী : চাঁদের দক্ষিণ মেরুতে সফল অবতরণের পর ভারতীয় মহাকাশযান এবার ছুটবে সূর্যের উদ্দেশ্যে। চাঁদ সম্পর্কে পৃথিবীবাসির অল্প কিছু জ্ঞান থাকলেও সূর্য সম্পর্কে প্রায় নেই বললেই চলে। যদিও উন্নত দেশগুলি এই নিয়ে বিভিন্ন গবেষণা করে চলেছে। 

ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর আগামী লক্ষ্য হল সূর্য। তবে চাঁদের মতো সরাসরি তার পৃষ্ঠে অবতরণ সম্ভব নয়। তাই সূর্যে যে মহাকাশযানটি যাবে, তা একটি নির্দিষ্ট দূরত্ব পর্যন্ত যাবে। এই সূর্য অভিযানে যে মহাকাশযান যাবে, সেই মহাকাশযানটির নাম দেওয়া হয়েছে আদিত্য এল ওয়ান। কারণ, এটি ল্যাগরাজ্ঞিয়ান দূরত্ব পর্যন্ত যাবে। 

প্রথমে এই মহাকাশযানটির নাম দেওয়া হয়েছিল শুধুই আদিত্য। পরে এর নামকরণ হয় আদিত্য এল 1.‌ এখন প্রশ্ন হল, এই মহাকাশযানটি কত দূর পর্যন্ত যাবে। সে যাবে পৃথিবী এবং সূর্যের যে অংশে, যেখানে কারো অভিকর্ষ বল কাজ করে না। সেই জায়গা পর্যন্তই যাবে। 

বিজ্ঞানীদের ভাষায় এই অংশটাকে বলে ল্যাগরাজ্ঞিয়ান পয়েন্ট ওয়ান। এর থেকে বেশি যদি মহাকাশযানটি যায়, তাহলে সূর্যের তাপমাত্রায় সেটি ঠিকমতো কাজ করতে পারবে না। ওই পর্যন্ত গিয়ে সে সূর্যের ফোটোস্ফিয়ার, ক্রোমস্ফিয়ার এবং সূর্যের বাইরের স্তরের বিভিন্ন অংশ নিয়ে পর্যবেক্ষণ করবে এবং সেই তথ্য ইসরোর পরীক্ষা কেন্দ্রে পাঠাবে। 

তবে ভারতের মহাকাশ বিজ্ঞান কেন্দ্র এর আগে এত দূরত্বে আর কোনও মহাকাশযান পাঠায়নি। চন্দ্রযান– ৩ মোট ৩ লক্ষ ৪৮ হাজার কিলোমিটার দূরত্ব পাড়ি দিয়েছে। আর সেখানে আদিত্য এল ওয়ানকে সূর্য অভিযানের জন্য ১৫ লক্ষ কিলোমিটারেরও বেশি পাড়ি দিতে হবে। 

শুধু তাই নয়, চন্দ্রযান– ৩ এর ক্ষেত্রে মাত্র ৪২ দিন সময় লেগেছিল। কিন্তু সূর্য অভিযানে আদিত্য এল 1 সময় নেবে ১৮০ দিনের মতো। এই আদিত্য এল 1 এর সূর্য অভিযানে মোটামুটি ৩৭৮ কোটি টাকা খরচ ধরা হয়েছে। 

সূর্য অভিযানের জন্য যে মহাকাশযানটি তৈরি করা হচ্ছে, সেটিকে প্রথমে ইউ আর রাও স্যাটেলাইট সেন্টার, ব্যাঙ্গালোরে বিভিন্ন অংশ একত্রিত করা হচ্ছে। এরপর সেপ্টেম্বরের ২ কিংবা ৩ তারিখে সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে এই আদিত্য এল 1 মহাকাশযানটিকে সূর্যের উদ্দেশ্যে উৎক্ষেপিত হবে।

চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান– ৩ এর সফল অবতরণের সঙ্গে সঙ্গেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন, চাঁদের পর এবার সূর্যের উদ্দেশ্যে মহাকাশযান পাঠাবে ইসরো। 

আর সেই লক্ষ্যেই এখন ইসরোর জোর কদমে প্রস্তুতি চলছে। ইসরোর মহাকাশ বিজ্ঞানীদের আশা, চন্দ্রযান– ৩ এর সফলতার মতো আদিত্য এল 1 ‌এর অভিযানও সফল হবে। আর তারসঙ্গেই সূর্য সম্পর্কে উঠে আসবে নানা অজানা তথ্য।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন