Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৬ আগস্ট, ২০২৩

বঙ্গে বৃষ্টি আপাতত চলবে, কোথাও ভারী, কোথাও হালকা

 

Rain-will-continue-in-Bengal-for-now

সমকালীন প্রতিবেদন : বৃষ্টি থেকে আপাতত রেহাই নেই রাজ্যবাসীর। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া বৃষ্টির রেশ চলবে এখনও। এমনই জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তর। এই পরিস্থিতিতে তাপমাত্রাও এক ধাক্কায় স্বাভাবিকের থেকে নিচে নেমে গেছে। এরই মধ্যে পাহাড়ে ধস নেমে সমস্যা তৈরি করেছে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, দক্ষিণবঙ্গ সহ পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। ভারী বৃষ্টির সম্ভাবনা আছে কলকাতাতেও। তবে বাতাসে বিস্তর আদ্রতা থাকায় অস্বস্তি থাকবে। কিন্তু উষ্ণতা কিছুটা কমবে দক্ষিণবঙ্গের। 

বৃহস্পতিবার থেকেই সারাদিন কখনো ভারী আবার কখনো হালকা বৃষ্টি হয়ে চলেছে। কলকাতা ও পার্শ্ববর্তী জেলাগুলোতে কোথাও কোথাও ভারী বৃষ্টির কারণে জল জমে গেছে। উষ্ণতা অনেকটাই কমে গেছে। আর শনিবার মোটামুটিভাবে একইরকম আবহাওয়া থাকবে দক্ষিণবঙ্গে। 

তবে উত্তরবঙ্গেও ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। ইতিমধ্যেই ভারী বৃষ্টির কারণে মাটি আলগা হয়ে পাহাড়ে ধস নেমেছে। আবারও ধস নামার সম্ভাবনার কথা বলা হয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলোতে ভারী বৃষ্টির পূর্বাভাস আছে। উত্তরবঙ্গে আলিপুরদুয়ার এবং কোচবিহারে অতি ভারী বৃষ্টির কথা জানানো হয়েছে। 

দক্ষিণবঙ্গে হু হু করে ঢুকছে জলীয় বাষ্প। এই মুহূর্তে মৌসুমী অক্ষ রেখার মূল কেন্দ্র দক্ষিণ দিকে। কারণ দক্ষিণ-পূর্ব বঙ্গ-উপসাগর থেকে পূর্ব-মধ্য বঙ্গ-উপসাগর পর্যন্ত মৌসুমী অক্ষরেখা বিস্তৃত। এর ফলেই অবিরাম বৃষ্টি হচ্ছে অনেক জায়গাতেই। 

মৎস্যজীবীদের উদ্দেশ্যে সতর্কবার্তা জারি করা হয়েছে। বাংলাদেশের ঘূর্ণাবর্তের প্রভাব পড়েছে এই বাংলায়। মৌসুমী অক্ষরেখা সক্রিয় দক্ষিণবঙ্গে। টানা কয়েক মাস দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ছিল। আজ ও আগামীকাল ভারী এবং মাঝারি বৃষ্টির সতর্কতা আসছে দক্ষিণবঙ্গের কোনো কোনো জেলায়। 

তবে বিশেষ সতর্কতাবার্তা আছে উপকূলবর্তী দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে সহ আরও কয়েকটি জেলায়। বিশেষ বুলেটিনে হাওয়া অফিস জানাচ্ছে, দক্ষিণবঙ্গের জেলাগুলোতে মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে আজ এবং আগামীকাল। এই বৃষ্টিই এবার ঘাটতি মেটাতে চলেছে। 

বিশেষ সতর্কবার্তা জারি আছে ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া জেলার জন্যও। বজ্র বিদ্যুত এবং সমুদ্র উত্তাল হওয়ার সম্ভাবনা থাকায় মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে। বজ্রপাতের প্রবল সম্ভাবনার কারণে খোলা মাঠে কৃষকদের সাবধানে থাকতে বলা হয়েছে। উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী ও কয়েকটি জেলায় মাঝারি বৃষ্টিপাতের কথা বলা হয়েছে। পর্যটকদের সাবধান করা হয়েছে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন