Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২৬ আগস্ট, ২০২৩

বনগাঁ–দীঘা বন্দে ভারত ট্রেন চালুর প্রস্তাব দিলেন বনগাঁর বিধায়ক

 

Bangaon-Digha-Bande-Bharat-Train

সমকালীন প্রতিবেদন : ভারতীয় রেলে এই মুহূর্তে সবথেকে চর্চিত ট্রেন বন্দে ভারত। সেমি বুলেটের এই হাই স্পিড ট্রেন পশ্চিমবঙ্গ সহ ভারতের বিভিন্ন গুরুত্বপূর্ণ রুটে চালু করা হয়েছে। সাড়াও মিলছে বেশ। ফলে রেল মন্ত্রক নতুন নতুন রুটে বন্দে ভারত চালানোর উদ্যোগ নিচ্ছে।

এদিকে বাংলাদেশ লাগোয়া সীমান্ত শহর বনগাঁ থেকে দীঘা পর্যন্ত একটি বন্দে ভারত ট্রেন চালানোর ব্যাপারে চর্চা শুরু হয়েছে। শুক্রবার দিল্লিতে বিশেষ বৈঠকে উপস্থিত হয়ে ভারতের রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের সঙ্গে দেখা করে এব্যাপারে সরাসরি প্রস্তাব দিলেন বনগাঁ উত্তরের বিধায়ক অশোক কীর্তনীয়া।

রেলমন্ত্রীর উদ্দেশ্যে লিখিত আবেদনে তিনি জানিয়েছেন, এশিয়ার সর্ববৃহৎ ল্যান্ডপোর্ট পেট্রাপোল। এই সীমান্ত দিয়ে স্থলপথে বাংলাদেশ থেকে প্রতিদিন হাজার হাজার মানুষ ভারতে আসেন। তাদের মধ্যে অনেকেই বেড়াতে আসেন। এছাড়াও, বনগাঁ, বারাসত, বসিরহাট, ব্যারাকপুর মহকুমা জুড়ে কয়েক লক্ষ মানুষের বসবাস।

উত্তর ২৪ পরগনা জেলার পাশাপাশি দক্ষিণ ২৪ পরগনারও বহু মানুষ প্রতিনিয়ত দীঘায় বেড়াতে যান। সেইসব পর্যটকদের সুবিধার্থে যদি বনগাঁ থেকে সরাসরি দীঘা পর্যন্ত একটি বন্দে ভারত ট্রেন চালু করা যায়, তাহলে এই বৃহৎ অঞ্চলের পাশাপাশি বাংলাদেশের একাংশের পর্যটকেরা উপকৃত হবেন। লাভবান হবে রেলমন্ত্রকও।

প্রস্তাবিত এই ট্রেনরুটে বনগাঁ থেকে এই ট্রেন ছাড়ার পর হাবড়া, বারাসত, দমদম, ডানকুনি, পাঁশকুড়া হয়ে দীঘা পৌঁছানোর কথা উল্লেখ করা হয়েছে। বিধায়ক অশোক কীর্তনীয়া জানিয়েছেন, তাঁর এই প্রস্তাবে প্রাথমিকভাবে সম্মতি জানিয়েছেন রেলমন্ত্রী। এব্যাপারে রেলের পদস্থ আধিকারিকের সঙ্গে তাঁকে যোগাযোগ রাখার পরামর্শ দিয়েছেন রেলমন্ত্রী।

উল্লেখ্য, অশোক কীর্তনীয়ার প্রস্তাব মতো রেলমন্ত্রক বনগাঁ রেল স্টেশন সংলগ্ন এলাকায় একটি রেল ওভারব্রিজ তৈরি করার উদ্যোগ নিয়েছে। এর পাশাপাশি বনগাঁ–দীঘা বন্দে ভারত ট্রেন চালু হলে বনগাঁ সহ এই জেলার মানুষের জন্য অনেক বড় পাওনা হবে। এখন দেখার, নতুন এই প্রস্তাব কবে বাস্তবায়িত হয়।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন