Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৯ আগস্ট, ২০২৩

বিরল প্রজাতির এই রাক্ষুসে মাছ থেকে সাবধান

A-rare-species-of-monster-fish

সমকালীন প্রতিবেদন : ‌বিরল প্রজাতির এক মাছ ধরা পড়ল মৎস্যজীবীর জালে। এই মাছটি দেখতে অনেকটা হেলিকপ্টারের মতো। এর পাখনায় আছে প্রবল ধার। পূর্ব মেদিনীপুরে এমন একটি বিরল প্রজাতির মাছ ধরা পড়েছে। এই মাছটি নিয়ে ইতিমধ্যেই পূর্ব মেদিনীপুরের মৎস্যজীবীদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। 

কিন্তু কেন এই মাছ নিয়ে এতো আতঙ্ক ? ‌এলাকার মৎস্যজীবীরা জানিয়েছেন, এর কারণ হলো এই মাছ অন্যান্য অনেক মাছকে মেরে ফেলে। দীঘা সংলগ্ন রামনগর ১ নম্বর ব্লকের অন্তর্গত সমুদ্র তীরবর্তী প্রতিমা অঞ্চলে এই মাছটি ধরা পড়ে। 

বিচিত্র এই মাছ ধরা পড়ার পর তাকে ঘিরে যেমন এলাকার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে, ঠিক সেই রকমই আবার তা দেখতেও ভিড় জমাচ্ছেন এলাকার বাসিন্দারা। এই মাছটির নাম সাকার মাউথ ক্যাটফিশ। বৈজ্ঞানিক নাম হিপোসটোমাস প্লেকোসটোমাস। 

অ্যাকোরিয়ামে এই ধরনের মাছ শোভাবর্ধন করার জন্য রাখা হয়। তবে এখন অনেক নদী-নালাতেই এই ধরনের মাছ ধরা পড়ছে। তবে তা মৎস্যজীবীদের কাছে যথেষ্ট আতঙ্কের। আতঙ্কের প্রধান কারণ হলো, এই মাছ এবং সাধারণ অন্যান্য মাছ কখনও একসঙ্গে থাকতে পারে না। 

দ্রুত বংশ বিস্তারকারী এই মাছ জলজ পোকামাকড় এবং শ্যাওলা খাওয়ার পাশাপাশি ছোট ছোট মাছ এবং মাছের পোনাও খেয়ে নেয়। এছাড়াও, এই মাছের পাখনা এতটাই ধারালো যে, তাতে অন্য মাছের ক্ষতি হয়। এই ধরনের মাছ রাক্ষুসে মাছ নামেও পরিচিত। কারণ, এই মাছ প্রচুর পরিমাণে খাবার খেয়ে থাকে। 


:‌ ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :‌

আর ঠিক এই কারণে দেশীয় প্রজাতির যে সকল মাছ রয়েছে, তাদের সঙ্গে এই ধরনের মাছের এক প্রকার প্রতিযোগিতা শুরু হয়ে যায়। আর সেই প্রতিযোগিতায় টিকে থাকতে পারে না দেশীয় প্রজাতির মাছেরা। জানা যাচ্ছে, এই ধরনের মাছের ফলে ইতিমধ্যেই মায়ানমার, আরব আমিরশাহীর মত দেশে প্রচুর মাছের ক্ষতি হয়েছে। 

সেই কারণে মৎস্য বিশেষজ্ঞরা বারবার জানাচ্ছেন, অ্যাকোরিয়ামে শোভাবর্ধনকারী এই ধরনের বিদেশী মাছ যেন কেউ জলাশয়ে না ছাড়েন। শুধু তাই নয়, এই মাছের পাখনার আঘাতে অন্যান্য বহু মাছ মরে যায়। আর তাই এই মাছকে কেন্দ্র করে আতঙ্কে থাকেন মৎস্যজীবীরা।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন