Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩

বঙ্গোপসাগরে আবারও তৈরি হয়েছে নিম্নচাপ, বাংলায় এর প্রভাব কতটা পড়বে ?

 

Low-pressure-again-in-Bay-of-Bengal

সমকালীন প্রতিবেদন : ‌বঙ্গোপসাগরে আরও একটি নতুন নিম্নচাপ তৈরি হয়েছে। এই মুহূর্তে বঙ্গোপসাগরের দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধপ্রদেশ সংলগ্ন উপকূলে এই নিম্নচাপের অবস্থান। গভীর নিম্নচাপ উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে। অর্থাৎ ওড়িশা এবং ছত্তিশগড় সংলগ্ন এলাকার দিকে এগোবে। 

হাওয়া অফিসের পক্ষ থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। তবে প্রাথমিকভাবে যতটা ভাবা হয়েছিল, এই নিম্নচাপ ততটা আশাঙ্কার কারণ নেই বলেই হাওয়া অফিস মনে করছে। তবে শেষ মুহূর্তে যদি নিম্নচাপটি আবার পূর্বদিকে ঘুরে যায়, তাহলে দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টি হতে পারে। কিন্তু সেই সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে।

হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গে ২৯ জুলাই, শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। ওড়িশা উপকূল সংলগ্ন বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে শনিবার থেকে মঙ্গলবারের মধ্যে। 

রবি এবং সোমবার বিক্ষিপ্ত ভারী বৃষ্টির সম্ভাবনা সবথেকে বেশি। এদিকে, দক্ষিণবঙ্গে একদিকে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে, অন্যদিকে বিক্ষিপ্তভাবে বৃষ্টি। তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হবে না। দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি রয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কলকাতা সহ বেশ কিছু জেলায় ৫০ শতাংশের বেশি বৃষ্টির ঘাটতি রয়েছে। ধান চাষ সহ দক্ষিণবঙ্গের কৃষিকাজে বৃষ্টির ঘাটতিতে সমস্যা হতে পারে। সপ্তাহান্তে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি কতটা ঘাটতি মেটায় সেদিকেই নজর আবহবিদদের। 

উত্তরবঙ্গে  দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গের উপরের দিকের তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন হবে না বলে অনুমান আবহবিদদের। 

: ‌এই সংক্রান্ত ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :

এদিকে, মৎস্যজীবীরা আশঙ্কিত এই ভেবেই যে, যদি তারা ইলিশের মরসুমে সমুদ্রে যেতে না পারেন, তাহলে তাঁদের অনেক ক্ষতি হবে। তাই মৎস্যজীবী সংগঠনের পক্ষ থেকে বার বার হাওয়া অফিসের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে। এখন পর্যন্ত হাওয়া অফিস তাদের সমুদ্রে মাছ ধরতে যাওয়ার ক্ষেত্রে কোনও গ্রিন সিগন্যাল দিতে পারে নি।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন