Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৮ জুলাই, ২০২৩

বৃষ্টি হয় না এমন গ্রামও আছে এই বিশ্বে, জানুন তার কথা

A-village-that-does-not-rain

সমকালীন প্রতিবেদন : ‌মানুষ আসলে প্রকৃতির সন্তান। আমরা সভ্যতার যতই বিকাশ ঘটাই না কেন, প্রকৃতিকে বাদ দিয়ে আমরা এগোতে পারবো না। প্রকৃতির অনন্য দান বৃষ্টিপাত। বৃষ্টিহীন অবস্থায় শুধু মানুষ কেন, কোন‌ও প্রাণীই বাঁচতে পারে না। 

পৃথিবীর সর্বত্রই কমবেশি বৃষ্টিপাত হয়। বৃষ্টি না হলে সবুজায়ন হবে না। খাদ্যশস্য হবে না। তৈরি হবে এক ভয়ংকর পরিস্থিতি। তবু কিছু ব্যতিক্রম থাকেই। এমনটাই প্রকৃতির নিয়ম। প্রকৃতির নিজস্ব নিয়মে মাথা গলানোর অধিকার মানুষের নেই। 

এই বিশ্বে এমন গ্রামও আছে, যেখানে কখনোই বৃষ্টি হয় না। বিস্মিত হবেন না! এটাই সত্য। গ্রামটি ইয়েমেনের আল হুতাইব। দেশটির রাজধানী সানার প্রশাসনিক এলাকা জাবল হারজের পার্বত্য অঞ্চলে গ্রামটির অবস্থান। 

বৃষ্টি না হলেও গ্রামটির সৌন্দর্য সবাইকে মুগ্ধ করে। সেখানকার মানুষেরা নিজেদের উদ্যোগে এলাকা করেছে সবুজ। সেখানে জনবসতি, স্কুল, মাদ্রাসা, মসজিদ সবই আছে। রয়েছে প্রাচীন স্থাপনাসমূহও। যা দেখতে প্রতিবছর প্রচুর পর্যটকেরও আগমন ঘটে সেখানে।  

বৃষ্টি না হলেও নিজস্ব উদ্যোগে তারাই করেছেন সবুজায়ন। ভারী সুন্দর সেই গ্রাম। আগেই বলেছি, প্রকৃতির খেলা আমরা বুঝতে পারি না। কারণ, এই মহাবিশ্ব প্রকৃতিরই লীলাক্ষেত্র। প্রকৃতির এমন সৃষ্টি যে, ওই অঞ্চলটি মূলত সমতল থেকে প্রায় ৩২০০ মিটার উঁচুতে অবস্থিত। 


‌‌: ‌এই সংক্রান্ত ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :

আর ওই অঞ্চলে স্বাভাবিক বৃষ্টির মেঘ জমে সমতল থেকে ২০০০ মিটারের মধ্যে। তাই আল হুতাইবের ওপরে মেঘ জমে না। ওরা তাকিয়ে দেখেন ওদের নিচ দিয়ে ছুটে যাচ্ছে রাশি রাশি মেঘপুঞ্জ। সেই মেঘপুঞ্জ দেখতে প্রচুর পর্যটকের ভিড় হয় ওই গ্রামে। কিন্তু ওই গ্রামে মেঘ প্রবেশ করে না।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন