Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৯ জুলাই, ২০২৩

সমাপ্তির ‌পথে বিমানবন্দর মেট্রো স্টেশনের কাজ

 ‌‌

Airport-Metro-Station

সম্পদ দে : ‌অত্যন্ত প্রত্যাশিত বিমানবন্দর মেট্রো স্টেশন নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে, যার চূড়ান্ত প্রস্তুতি এখন চলছে। স্টেশনটি নোয়াপাড়া-বারাসত করিডোরের টার্মিনাল পয়েন্ট হিসাবে কলকাতা বিমানবন্দরের সঙ্গে সরাসরি সংযোগ প্রদান করতে প্রস্তুত। রেলমন্ত্রী নিজে এই নির্মাণ কাজের উপর জোর দিয়ে প্রকল্পের অগ্রগতি পর্যবেক্ষণ করছেন।

বিমানবন্দর স্টেশনের কাঠামোগত কাজ ইতিমধ্যেই সফলভাবে সম্পন্ন হয়েছে। বর্তমানে অভিজ্ঞ মেট্রো কর্মকর্তা এবং স্থানীয় প্রশাসনের সহযোগিতামূলক প্রচেষ্টায় ফিনিশিং টাচ এবং সৌন্দর্যায়নের উপর কাজ চলছে।

'জয় হিন্দ' নামে এই স্টেশনটি কৌশলগতভাবে রাজারহাট মেট্রো করিডোর হয়ে কবি সুভাষ-বিমানবন্দর সহ দুটি বিশিষ্ট মেট্রো করিডোরের এক্সচেঞ্জ পয়েন্ট হিসাবে অবস্থিত হতে চলেছে। এক্সচেঞ্জ পয়েন্ট হওয়ার কারণে এই স্টেশনে ব্যাপক পরিমাণে যাত্রী সমাগম হওয়ার সম্ভাবনা রয়েছে বলে আশা করা হচ্ছে।

২২ হাজার ২৩৮ বর্গ মিটার বিস্তৃত এলাকা জুড়ে স্টেশনটি তৈরি হচ্ছে। স্টেশন কমপ্লেক্সে পাঁচটি ভূগর্ভস্থ প্ল্যাটফর্ম রয়েছে, যার মধ্যে দুটি সংশ্লিষ্ট করিডোর একটি অতিরিক্ত প্ল্যাটফর্মের প্রয়োজনীয়তা পূরণ করতে প্রস্তুত রয়েছে। সেইসঙ্গে রয়েছে ভূগর্ভস্থ স্টেশনের উপরে একটি বড় পার্কিং লট, যা যাত্রীদের জন্য পার্কিং লট থেকে স্টেশন পর্যন্ত সুবিধাজনক অ্যাক্সেস তৈরি করবে।

স্টেশনটি নিজেই তিনটি স্তরে বিভক্ত: গ্রাউন্ড লেভেল, কনকোর্স লেভেল এবং প্ল্যাটফর্ম লেভেল। যাত্রীরা ৭ টি প্রবেশ ও প্রস্থান দ্বার, ২ টি সাবওয়ে, ১২ টি লিফট এবং ২২ টি এসকালেটর পেতে চলেছেন, যা এই লেভেলগুলির মধ্যে নির্বিঘ্ন চলাচলে সাহায্য করবে৷

: ‌এই সংক্রান্ত ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :

দুটি সাবওয়ের মধ্যে একটি সরাসরি বিমানবন্দরের সঙ্গে সংযুক্ত হবে এবং অন্যটি যশোর রোড থেকে আগত যাত্রীদের সেবা দেবে। এর মানে হল, প্লেনে যাতায়াতকারী যাত্রীরা তাদের লাগেজ নিয়ে অনায়াসে মেট্রো স্টেশনে প্রবেশ এবং প্রস্থান করতে পারবেন।

বিশেষ করে বিমানবন্দরগামী যাত্রীদের জন্য তাদের সুবিধার্থে দুটি লিফট এবং দুটি এসকালেটর তৈরি করা হবে। বিমানবন্দর স্টেশনে পাঁচটি সু-নির্মিত প্ল্যাটফর্ম রয়েছে, যেখানে কনকোর্স স্তরটি ১৪ হাজার ১০০ বর্গ মিটার এলাকা জুড়ে বিস্তৃত।

টিকিটের জন্য যাত্রীদের সুবিধার্থে আধুনিক সুযোগ-সুবিধা দিয়ে আটটি কাউন্টার তৈরি করা হচ্ছে। পুরো স্টেশনটি নান্দনিকভাবে সজ্জিত এবং শীতাতপ নিয়ন্ত্রিত হবে, যা যাত্রীদের আরাম ও সুবিধা প্রদান করবে। আশা করা হচ্ছে, আগামী বছর স্টেশনটির উদ্বোধন হতে পারে। 

বিমানবন্দর মেট্রো স্টেশনটি নির্বিঘ্নে শহরের গুরুত্বপূর্ণ পরিবহন হাবগুলির সঙ্গে সংযোগ স্থাপন করবে এবং কলকাতা বিমানবন্দরের সঙ্গে একটি অতি প্রয়োজনীয় লিঙ্ক প্রদান করবে। এর বিশাল স্কেল, আধুনিক বৈশিষ্ট্য এবং দক্ষ নকশা সহ এই মেট্রো স্টেশনটি বাসিন্দা এবং দর্শক উভয়ের জন্য একইভাবে যাতায়াতের ক্ষেত্রে বিপ্লব ঘটানোর জন্য প্রস্তুত হচ্ছে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন