Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৮ মে, ২০২৩

বিএসএফের তৎপরতায় সীমান্তের গ্রামে নাবালিকার বিয়ে বন্ধ হল

 

Marriage-of-minors-is-stopped

সমকালীন প্রতিবেদন : ‌সাধারণত নাবালিকা বিয়ে বন্ধের বিষয়ে তৎপর হয় পুলিশ এবং চাইল্ড লাইন। এবারে বিএসএফের তৎপরতায় আটকানো সম্ভব হল নাবালিকার বিয়ে। উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার বাদুড়িয়া থানার আটুরিয়া গ্রাম পঞ্চায়েতের আটুরিয়া গ্রামের ঘটনা।

জানা গেছে, ওই গ্রামের বাসিন্দা বছর ২৬ বয়সের যুবক সোমনাথ সরকারের সঙ্গে দক্ষিণ ২৪ পরগণার বারুইপুরের বাসিন্দা এক নাবালিকার বিয়ের আসর বসেছিল পাত্রের বাড়িতেই। সেই খবর জানতে পেরে বিএসএফের ১৫৩ নম্বর ব্যাটেলিয়ানের জওয়ানেরা তৎপরতা শুরু করে।

বিএসএফের পক্ষ থেকে ১০৯৮ এ ফোন করে চাইল্ড লাইন, বাদুড়িয়া থানার পুলিশ এবং দুই স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে যোগাযোগ করা হয়। এরপর সবাইকে সঙ্গে নিয়ে বিএসএফের জওয়ানেরা হাজির হন ওই বিয়ের আসরে। সেখান থেকে ওই নাবালিকাকে উদ্ধার করে বাদুড়িয়া থানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়। 

নাবালিকার বিয়ে দেওয়ার ঘটনায় জড়িত থাকার অপরাধে পাত্র এবং পাত্রীর বাবাকে আটক করা হয়।  তাদেরকেও বাদুড়িয়া থানার পুলিশের হাতে তুলে দেওয়া হয়। অন্যদিকে, ওই নাবালিকাকে চাইল্ড ওয়েলফেয়ার কমিটিতে কাছে পাঠানো হয়। 

নাবালিকা বিয়ে বন্ধের উদ্দেশ্যে রাজ্য সরকারের একাধিক প্রকল্প থাকতেও এখনও ১৮ বছরের কম বয়সের মেয়েদের বিয়ে দেওয়ার ব্যাপারে অসচেতনতা রয়েছে, তা এই ঘটনাই ফের একবার প্রমান করলো। এব্যাপারে আরও সচেতন হওয়া প্রয়োজন বলে মনে করছে প্রশাসন।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন