Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৭ জানুয়ারী, ২০২৩

'স্লিপ ট্যুরিজম' এবার ভারতেও, ‌দেশের সেরা ৬টি 'ঘুমের দেশ'

 

Sleep-tourism

সমকালীন প্রতিবেদন : ভ্রমণ পিপাসু মানুষদের ঘুরতে যাওয়ার জন্য কোনও বাহানা বা কারনের প্রয়োজন পড়ে না। গ্রীষ্মের স্কুলের ছুটি হোক বা অফিসের ছুটি। ঘুরতে যাওয়ার জন্য প্রতিটি মানুষই এক পায়ে দাঁড়িয়ে। হতে পারে আপনি এমন একজন ব্যক্তি, যে কিনা বেশ চনমনে প্রকৃতির। 

পাহাড় হোক বা সমুদ্র, ঘুরতে গিয়ে হোটেলের ঘরে পা টেকেনা একদমই। সারাক্ষণ চারিদিকে ভ্রমণ করার জন্য উৎসুক। এই উৎসাহের জেরে ঠিক মতো ঘুমতেও ভুলে যাচ্ছেন। আবার হতে পারে ঠিক উল্টোটাও। হয়তো আপনি আগের জনের মতো এতটা চনমনে প্রকৃতির নন।

শহরের কোলাহল এবং কাজের চাপ থেকে শান্তি পেতে, প্রাকৃতিক সৌন্দর্যের বুকে এক নিরিবিলি স্থানে, হোটেলের নরম বিছানায় একটা সুন্দর ও গভীর ঘুম দিতে চান। খাটাখাটনি করে চারিদিকে ঘুরে বেড়ানোর বদলে আপনি যদি সকালবেলা হোটেলের আরামদায়ক বিছানায় একটি ক্লান্তি দূর করে দেওয়া ঘুম থেকে উঠে, ফ্রেশ হয়ে হাতে এক কাপ কফি নিয়ে একটা সুন্দর অলস দিন কাটাতে পারতেন, তবে মন্দ হতো না।

আর এই ধরনের অলস প্রকৃতির ঘুমকাতুরে ভ্রমণকেই নাম দেওয়া হয়েছে 'স্লিপ ট্যুরিজম'। পাশ্চাত্যে অর্থাৎ বিদেশে এই শব্দটি বেশ অনেক বছর ধরে প্রচলিত থাকলেও ভারতে এর আগমন বেশি দিন ঘটেনি। আমেরিকা ও ইউরোপের মতো কর্মব্যস্ত দেশগুলিতে বছরে কয়েকবার একটু শান্তিমতো ঘুমনোর জন্য নিজের পছন্দের কোনও স্থানে ওখানকার মানুষেরা গিয়েই থাকেন।

কিন্তু ভারতবর্ষের ক্ষেত্রে গল্পটি একটু আলাদা। গত কয়েক বছরে করোনার কারণে মানুষেরা যে পরিমাণ বিষন্নতায় ভুগেছেন, তার থেকে বেরোতেই তারা কোনও নৈঃশব্দের দুনিয়ায় গিয়ে এক ক্লান্তি কাটানো ঘুম দিতে চান। কিন্তু এক মিনিট। তাহলে কি এই স্লিপ ট্যুরিজমের জন্য আমাদেরকেও দেশ ছেড়ে বিদেশে পাড়ি দিতে হবে!

আজ্ঞে না। চিন্তার কোনও কারণ নেই। আমাদের এই ভারতবর্ষ, যাকে কিনা 'মিনি ওয়ার্ল্ড' বলা হয়, সেখানেই রয়েছে একের পর এক ঘুমকাতুরে স্থান। তার মধ্যে থেকেই বাছাই করা ৬টি স্থান বর্ণনা রইল আপনাদের জন্য, যেখানে আপনারা নিশ্চিন্তে ঘুমের জগতে একটা লম্বা পাড়ি দিতে পারবেন।

১. পশ্চিমবঙ্গের ডুয়ার্স—

 যদি কাউকে বলা হয়, বহুদূর পর্যন্ত বিস্তৃত অপূর্ব চা বাগানের কথা, তাহলে তার মনে একবার হলেও দার্জিলিংয়ের ডুয়ার্সের কথা আসবেই। কিন্তু শুধু চা বাগানেই শেষ নয়। সবুজ ঘন জঙ্গলের ভেতর থেকে বয়ে যাওয়া হাওয়ার আওয়াজ ও পাহাড়ি ঝরনার শব্দ মিলে সবটা যেন এক আদর্শ ঘুমের স্থান ডুয়ার্স।

২. কেরালার আলেপ্পি‌— 

কেরালার আলেপ্পিকে লোকেরা প্রাচ্যের ভেনিস শহর বলে চেনেন। কয়েক কিলোমিটার জুড়ে থাকা নদী ও ক্যানেলের স্বচ্ছ জলে ভাসমান হাউজবোটের ভেতরে শুয়ে জলের কুলকুল আওয়াজ, আর সেই সঙ্গে মনোরম আবহাওয়া আপনাকে একপ্রকার অলস বানিয়েই দেবে।

৩.‌ মেঘালয়ের চেরাপুঞ্জি— 

পৃথিবীর সবথেকে আদ্রতম স্থান এবং প্রচুর সুন্দর সুন্দর জলপ্রপাতের থেকে ভালো স্থান ও পরিবেশ আর কি হবে একটি মন ভালো করা ঘুমের জন্য। আর সেই পরিবেশই আপনাকে উপহার দেবে চেরাপুঞ্জি।

৪.‌ হিমাচল প্রদেশের নাকো— 

হিমাচল প্রদেশের এই ছোট্ট শহরটি এতই শান্ত যে বলা হয়, এখানে এক কিলোমিটার দূরে একটি সূঁচ পড়লে, তার শব্দও শোনা যায়। এমন পাহাড় ঘেরা একটি শান্ত শহর যেন তৈরি হয়ে আছে শুধু আপনার যাওয়ার অপেক্ষায়।

৫.‌ পুদুচেরি— 

দক্ষিণ ভারতের সমুদ্র সৈকতের পাশে অন্যতম শান্ত একটি শহর পুদুচেরি। এখানে সৈকতের পাশে একটি সুন্দর ঘরে সমুদ্রের ঠান্ডা হাওয়া ও ঢেউয়ের গর্জনের আওয়াজে আপনার ঘুম পেতে বাধ্য। আর পাঁচটি সমুদ্র সৈকত থেকে একেবারেই আলাদা।

৬.‌ লাক্ষাদ্বীপ— 

মালদ্বীপ বা আন্দামানের মতো সুন্দর নীল পরিষ্কার সমুদ্রের মজা কম খরচে পেতে গেলে আপনাকে যেতেই হবে লাক্ষাদ্বীপ। তুলনামূলক কম ভিড়, চোখ এবং মনকে শান্তি দেওয়া নীল সমুদ্রের দৃশ্য আপনাকে ঘুম পাড়ানোর জন্য যথেষ্ট।

এই হলো আপনাদের জন্য বাছাই করা ৬টি 'স্লিপ ট্যুরিজমের' স্থান। তাহলে আর অপেক্ষা কিসের? দেরি শুধু বাক্স-প্যাটরা গুছিয়ে একটি অলস ঘুমকাতুরে ছুটিতে বেরিয়ে যাওয়ার।





‌‌‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন