Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০২২

পর্যটককেন্দ্রে নিরাপত্তা দিতে পুলিশের বিশেষ অ্যাপ

 

Special-app-for-the-safety-of-tourists

শম্পা গুপ্ত : শীতের মরসুম মানে পর্যটকে ভরা পুরুলিয়া জেলা। পর্যটকপ্রিয় এই জেলায় একসময় মাওবাদী আতঙ্কে পর্যটকদের আনাগোনা বন্ধ হয়ে গিয়েছিল। সময় বদলেছে। বদলেছে পরিস্থিতিও। এখন ফের নিজের ছন্দে ফিরেছে রাজ্যের অন্যতম গুরুত্বপূর্ণ এই পর্যটন কেন্দ্র। 

শীত পরতেই এই জেলার অযোধ্যা পাহাড়ে ভিড় জমাতে শুরু করেছেন পর্যটকেরা। গোটা শীতের মরসুম পুরুলিয়া জেলার পর্যটন কেন্দ্রগুলিতে 'ঠাঁই নাই, ঠাঁই নাই' পরিস্থিতি। আর এই পরিস্থিতিতে পর্যটকদের নিরাপত্তার দিকে এবারে বিশেষ নজর দিচ্ছে পুরুলিয়া জেলা পুলিশ।  

‌পর্যটকদের নিরাপত্তার জন্য জেলা পুলিশের পক্ষ থেকে নতুন অ্যাপ চালু করা হল। শুক্রবার 'সহায়' (SAHAY) ‌নামের নতুন এই অ্যাপের উদ্বোধন করলেন জেলার পুলিশ সুপার। পর্যটকদের পাশাপাশি এই অ্যাপের মাধ্যমে নিরাপত্তা সুনিশ্চিত করা যাবে স্থানীয়দেরও। 

শুক্রবার অযোধ্যার হিলটপে এই সংক্রান্ত একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে উপস্থিত ছিলেন জেলার পুলিশ সুপার অভিজিৎ ব্যানার্জি ও জেলাশাসক রজত নন্দা। এছাড়াও উপস্থিত ছিলেন বনদপ্তর এবং জেলা প্রশাসনের অন্যান্য আধিকারিকেরা।

জেলা পুলিশ সূত্রে জানা গেছে, পুরুলিয়া জেলা জুড়ে মোট ২০ টি পরিবেশ বান্ধব পুলিশ সহায়তা কেন্দ্র চালু করা হয়েছে। যেহেতু, অযোধ্যা পাহাড়কে কেন্দ্র করেই পর্যটকদের আনাগোনা বেশি, তাই ২০ টি পুলিশ সহায়তা কেন্দ্রের মধ্যে ১৬ টিই করা হয়েছে অযোধ্যা পাহাড় এবং সংলগ্ন এলাকায়।

এদিন জেলা পুলিশের পক্ষ থেকে নতুন যে অ্যাপটি চালু করা হয়েছে, পুরুলিয়া বেড়াতে আসা কোনও পর্যটক যদি কোনওরকম সমস্যায় পরেন, তারজন্য পুলিশের সহযোগিতা পেতে নতুন এই অ্যাপটিকে কাজে লাগাতে পারবেন। অতি দ্রুততার সঙ্গে পুলিশ তাদের সহযোগিতায় হাজির হবে।

গুগুল প্লে স্টোর থেকে যে কেউ এই অ্যাপটিকে ডাউনলোড করে সেটিকে কাজে লাগাতে পারবেন। অ্যাপে ঢুকে এসএমএসের মাধ্যমে সাহায্যপ্রার্থী তার বক্তব্য আপলোড করতেই জেলা পুলিশ কন্ট্রোল, সংশ্লিষ্ট থানা এবং কাছের কিউআরটি ভ্যানের কাছে সেই মেসেজ পৌঁছে যাবে।

মেসেজ পাওয়ার সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে পৌঁছে যাবেন পুলিশের কুইক রেসপন্স টিমের (‌কিউআরটি)‌ প্রতিনিধিরা। সমস্যার সমাধান হয়ে গেলে সেই বার্তাও জেলা পুলিশের কাছে পৌঁছে যাবে। পুরুলিয়ায় বেড়াতে আসা মহিলা পর্যটকদের সহায়তার জন্য উইনার্স বাহিনীও তৈরি থাকছে।

এর আগে এই রাজ্যের ডায়মন্ড হারবার পুলিশ জেলাতেও এই ধরনের অ্যাপ চালু ক'রে জেলার বাসিন্দা এবং পর্যটকদের সহযোগিতা করার ক্ষেত্রে সুফল মিলেছে। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে পুরুলিয়া জেলাতেও এই ব্যবস্থা চালু করলেন জেলা‌র নতুন পুলিশ সুপার অভিজিৎ ব্যানার্জি।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন