Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৩ ডিসেম্বর, ২০২২

প্রয়াত শিল্পীর স্মরণে খুদে শিল্পীদের নিয়ে কর্মশালা

Workshop-with-small-artists

সমকালীন প্রতিবেদন : প্রয়াত চিত্রশিল্পী সমরজিৎ বিশ্বাস চাইতেন, তাঁর এলাকার নতুন প্রজন্মের চোখে যেন থাকে শিল্পের ছোঁয়া৷ আর তাই শিল্পীর মৃত্যুবার্ষিকীতে তাঁকে স্মরণ করতে এলাকার খুদে শিল্পীদের নিয়ে আয়োজন করা হল এক কর্মশালার। সেখানে চিত্রশিল্পের নানা প্রশিক্ষণের ব্যবস্থা করা হল।

উত্তর ২৪ পরগনার হাবড়ার কুমড়া কাশিপুর এলাকার বাসিন্দা সমরজিৎ বিশ্বাস ছিলেন আর্ম্তজাতিক খ্যাতিসম্পন্ন একজন চিত্রশিল্পী। বছর কয়েক আগে প্রয়াত হয়েছেন তিনি। তাঁর ইচ্ছে অনুযায়ী তাঁর ছেলে শুভ্রজিৎ বিশ্বাস ফাইন আর্টস নিয়ে স্নাতকোত্তর পড়াশোনা শেষ করে এখন গবেষণা করছেন।

প্রতি বছর শিল্পী সমরজিৎ বিশ্বাসের মৃত্যুবার্ষিকীতে একটু ভিন্ন ধরনের কর্মসূচি পালন করেন পরিবারের সদস্যরা। যেহেতু তিনি শিল্পকে ভালো বাসতেন, তাই এবছরও ৭০ জন খুদে শিল্পীকে নিয়ে একটি কর্মশালার আয়োজন করে তাঁর পরিবার। 

এই কর্মশালায় খুদে শিল্পীদের শেখানো হয়, কিভাবে ফেলে দেওয়া সামগ্রীকে শিল্পভাবনার মাধ্যমে সেটিকে ঘর সাজানোর বস্তুতে পরিনত করা যায়। আর এই ভাবনা থেকেই ফেলে দেওয়া কাঁচের বোতলের উপর শিল্পকর্ম ফুটিয়ে তোলার প্রশিক্ষণ দেওয়া হয় খুদে শিল্পীদের।

একজন সফল মানুষের ক্ষেত্রে শিল্প ভাবনা যে কত কার্যকর ভূমিকা নিতে পারে, তা কারোর অজানা নয়৷ বাবার পথ অনুসরণ করেই শিল্পী শুভজিৎ বিশ্বাস তাঁর গ্রামের বাড়ি কাশিপুর এলাকার প্রতিভাবান খুদে শিল্পীদের শিল্পভাবনাকে তুলে ধরতে এই বিশেষ পদক্ষেপ করেছেন।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন