Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৫ নভেম্বর, ২০২২

‌শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষমেলা ফের চালু করার দাবি

Demand-to-reopen-Poushmela

সমকালীন প্রতিবেদন : ‌শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী পৌষমেলা ফের এবছর আয়োজন করার দাবিতে সোচ্চার হয়ে উঠলেন এলাকার বিভিন্ন স্তরের মানুষ। মঙ্গলবার বোলপুর এবং ইলামবাজার ব্লক কংগ্রেসের পক্ষ থেকে এব্যাপারে বিশ্বভারতীর উপাচার্যের কাছে স্মারকলিপি জমা দেওয়া হল।

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের হাত ধরে বোলপুরের শান্তিনিকেতনে শুরু হয়েছিল পৌষ মেলা। সেই মেলা গোটা রাজ্য, দেশ ছাড়িয়ে বিদেশেও সমাদৃত হয়। বোলপুরের পূর্বপল্লীর মাঠে আয়োজিত এই পৌষমেলাকে ঘিরে সেইসময় প্রচুর পর্যটকের সমাবেশ ঘটে।

২০১৯ সালে শেষবারের মতো এই মেলা অনুষ্ঠিত হয়। এর পর থেকে করোনা পরিস্থিতির কারণে মেলার আয়োজন বন্ধ রাখে বিশ্বভারতী কর্তৃপক্ষ। শতাব্দী প্রাচীন ঐতিহ্যবাহিত এই মেলা চালু করার জন্য গতবছরও বিশ্বভারতী কর্তৃপক্ষের কাছে বোলপুর শহর কংগ্রেসের পক্ষ থেকে আবেদন জানানো হয়েছিল।

কংগ্রেসের অভিযোগ, নানা অজুহাত দেখিয়ে গত বছরও এই মেলার আয়োজন করার ব্যাপারে কোনও উদ্যোগ নেন নি বিশ্বভারতী কর্তৃপক্ষ। এব্যাপারে উপাচার্য কোনও সদুত্তরও দেন নি। এবছরও মেলা করার কোনও উদ্যোগ দেখতে না পাওয়ায় ফের সরব হয়েছেন এলাকার কংগ্রেস কর্মীরা।

মেলার আয়োজন করার আবেদন জানিয়ে মঙ্গলবার বোলপুর এবং ইলামবাজার শহর কংগ্রেসের পক্ষ থেকে হাতে প্ল্যাকার্ড নিয়ে বিশ্বভারতী কর্তৃপক্ষের দপ্তরের সামনে হাজির হন কংগ্রেস কর্মীরা। পরে তাঁরা উপাচার্যের কাছে স্মারকলিপি জমা দেন।

কংগ্রেস নেতৃত্বের বক্তব্য, পৌঁষ মেলা শুধু একটি মেলা নয়, এর সঙ্গে রবীন্দ্রনাথের স্মৃতি, শান্তিনিকেতনের ঐতিহ্য জড়িয়ে রয়েছে। পাশাপাশি, এই মেলার সঙ্গে এলাকার কয়েকশ কুটির শিল্পী, দোকানদারদের অর্থনীতি জড়িয়ে রয়েছে। ফলে সব দিক বিবেচনা করে ফের এই মেলা চালু করার আবেদন জানিয়েছে কংগ্রেস নেতৃত্ব।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন