Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ৩০ অক্টোবর, ২০২২

সেচ দপ্তরের উদ্যোগে ‌সুন্দরবন এলাকায় কংক্রিটের বাঁধ

Concrete-dam-in-Sundarbans-area

সমকালীন প্রতিবেদন : রাজ্যের সুন্দরবন এলাকায় নদী বাঁধের কাজ নতুন করে শুরু করল রাজ্যের সেচ দপ্তর। এবারে কংক্রিটের বাঁধ দেওয়ার কাজ শুরু হয়েছে। নতুন এই উদ্যোগের ফলে সহজে আর নদী বাঁধ ভেঙে যাওয়ার ঘটনা ঘটবে না বলে আশা করছে সেচ দপ্তর। খুশি এলাকার মানুষ।

প্রাকৃতিক দুর্যোগে বারে বারে ক্ষতিগ্রস্থ হচ্ছে সুন্দরবন লাগোয়া নদীর বাঁধগুলি। এতোদিন ধরে যে ধরনের বাঁধ দেওয়া হচ্ছিল, তাতে দুর্যোগ মোকাবিলা করা সম্ভব হচ্ছিল না। ফলে যেকোনও প্রাকৃতিক দুর্যোগে সেই বাঁধের ক্ষতি হচ্ছিল।

এই ধরনের বাঁধ দেওয়ার ফলে একদিকে যেমন বাঁধ দীর্ঘস্থায়ী হচ্ছিল না। পাশাপাশি, সরকারি অর্থেরও অপচয় হচ্ছিল। ফলে এলাকার মানুষকে প্রতিবারই অসুবিধার সম্মুখীন হতে হচ্ছিল। আর তাই এবারে এব্যাপারে নতুন করে ভাবনাচিন্তা শুরু করে রাজ্যের সেচ দপ্তর।

স্থানীয় বাসিন্দারা জানান, আয়লা, আমপানের মতো ঝড়ে নদী বাঁধ ভেঙে জল ঢুকে বাড়িঘরের ক্ষতি করে দিচ্ছে। ফলে কংক্রিটের বাঁধ না দেওয়া হলে এই সমস্যার পাকাপাকি সমাধান হওয়ার আর কোনও উপায় নেই। সরকারের নতুন উদ্যোগে আশাবাদী গ্রামবাসীরা।

সরকারি সূত্রে জানা গেছে, ইছামতী, রায়মঙ্গল, কালিন্দী, বিদ্যাধরী, ডাসা, ছোট কোলাগাছি ইত্যাদি নদীর দুর্বল বাঁধের জায়গায় কংক্রিটের বাঁধ দেওয়ার কাজ শুরু হয়েছে। মোট প্রায় সাড়ে আট কিলোমিটার এলাকায় এই বাঁধ দেওয়া হবে। 

ভৌ‌গোলিক অবস্থার কারণে প্রায় সময়েই প্রাকৃতিক দুর্যোগ নেমে আসে সুন্দরবন এলাকায়। তাই এলাকার ভুক্তভোগী মানুষেরা প্রশাসনের কাছে বারে বারে দাবি জানিয়ে আসছিলেন যে, কংক্রিটের নদী বাঁধ দেওয়ার ব্যবস্থা করা হোক। আর সেই আবেদনে সাড়া দিয়ে নতুন উদ্যোগে কাজ শুরু করেছে রাজ্য সেচ দপ্তর।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন