Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২

অবরোধের জেরে বিপর্যস্ত রেল ও সড়ক পরিবহন

 

Transport-disrupted-due-to-blockade

শম্পা গুপ্ত : আদিবাসী কুড়মি সমাজের রেল অবরোধের জেরে বিপর্যস্ত হয়ে পড়লো পুরুলিয়া জেলার রেল চলাচল। মঙ্গলবার ভোর থেকে শুরু হয় এই রেল অবরোধ।‌ পুরুলিয়া থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে কুস্তাউর স্টেশনে এই অবরোধ প্রথম শুরু হয়।  

এদিন আদিবাসী কুড়মি সমাজের ডাকে রেলের পাশাপাশি ৫ নম্বর রাজ্য সড়কেও অবরোধ করা হয়। অবরোধের জেরে দক্ষিণ পূর্ব রেলের আদ্রা পুরুলিয়া শাখায় ট্রেন চলাচল সম্পূর্ণরুপে বন্ধ হয়ে যায়। অবরোধে সড়ক পরিবহনেও প্রভাব পরে। 

আদিবাসী কুড়মি সমাজের মূল মানতা অজিতপ্রসাদ মাহাতো জানিয়েছেন, কুড়মীদের তপশিলি উপজাতি রূপে স্বীকৃতি, সারনা ধর্মের মান্যতা এবং কুড়মালী ভাষাকে সংবিধানের অষ্টম তপশিলে অন্তর্ভুক্ত করার দাবীতে সংগ্রাম করছেন তাঁরা। যতক্ষণ না এই দাবীগুলি সরকারের পক্ষ থেকে বয়ান আকারে জারি করা না হচ্ছে, ততক্ষণ এই আন্দোলন চলবে। 

এদিন রেল এবং রাজ্য সরকারের আধিকারিকেরা ঘটনাস্থলে গিয়ে আলোচনার প্রস্তাব দেন। তবে নিজেদের দাবীতে রেল অবরোধে অনড় থাকেন আন্দোলনকারীরা। 

দক্ষিণ পূর্ব রেলের আদ্রা ডিভিশনের এক আধিকারিক সুধাংশু শর্মা এই প্রসঙ্গে জানান, জেলা প্রশাসনের সঙ্গে অবরোধকারীদের আলোচনা চালানো হচ্ছে। তাদের যা দাবী, তার সঙ্গে রেলের সরাসরি সম্পর্ক নেই। 

অবরোধের জেরে এদিন আদ্রা–বরকাখানা, আসানসোল–রাঁচী এবং আদ্রা–পুরুলিয়া মেমু ট্রেন বাতিল করতে বাধ্য হয় রেল কর্তৃপক্ষ। এছাড়াও পুরুলিয়া-হাওড়া এক্সপ্রেস সহ বহু গুরুত্বপূর্ণ এক্সপ্রেস ট্রেন এদিন পুরুলিয়ার পরিবর্তে আদ্রা থেকে সংক্ষিপ্ত যাত্রা শুরু করে। বেশ কয়েকটি ট্রেনকে ঘুরপথে চালানোর ব্যবস্থা করা হয়। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন