Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৭ সেপ্টেম্বর, ২০২২

ড্রোনের সাহায্য কৃষিজমিতে কীটনাশক স্প্রে

 

Spray-on-the-ground-with-the-help-of-drones

সমকালীন প্রতিবেদন : কৃষিকাজেও এবার ড্রোনের ব্যবহার শুরু হল। কোনও মানুষের বদলে নিমেষের মধ্যে বিঘার পর বিঘা জমিতে কীটনাশক স্প্রে করে দেবে একটি ড্রোন। বুধবার বনগাঁ ব্লকের জোকা আমতলা এলাকায় একটি বেসরকারি সংস্থার পক্ষ থেকে নতুন এই পদ্ধতিতে স্প্রে করার বিষয়টি ‌কৃষকদের হাতে কলমে দেখানো হল।

ড্রোনের মাধ্যমে এতোদিন ছবি তোলার বিষয়টি সবাই জেনে গেছেন। ড্রোনের মাধ্যমে এক জেলা থেকে অন্য জেলায় জরুরী ওষুধ পাঠানোর কাজও সম্প্রতি এই রাজ্যে শুরু হয়েছে। কিন্তু ড্রোনের মাধ্যমে কৃষিজমিতে কীটনাশক স্প্রে এই রাজ্যের অনেক সাধারণ মানুষ বিশেষ করে প্রত্যন্ত এলাকার কৃষকদের কাছে বিষয়টি অভিনব।


বুধবার একটি বেসরকারি সংস্থার মাধ্যমে এই অভিনব বিষয়টি হাতেকলমে দেখানোর ব্যবস্থা হল বনগাঁ ব্লকে। জানা গেছে, একটি ড্রোন মাত্র ১০ মিনিটে ১ বিঘা জমিতে কীটনাশক স্প্রে করে দেবে। এতে একদিকে যেমন সময় কম লাগবে, অন্যদিকে কীটনাশকের কোনও প্রভাব শরীরে পরবে না। শ্রমিক খরচও বেঁচে যাবে।


এতোদিন ব্যাটারীচালিত যন্ত্র দিয়ে জমিতে কীটনাশক স্প্রে করা হতো। এরজন্য শ্রমিক নিয়োগ করে কিম্বা কৃষককে নিজে স্প্রে করার কাজ করতে হতো। কিন্তু ড্রোন এই কাজ করে দেবে, এমন ঘটনা বিদেশে ঘটলেও এই রাজ্যে সেই ব্যবস্থা চালু হবে, তা ভাবতে পারেন নি কৃষক আজগর আলি মন্ডল।


ড্রোনের সাহায্যে কৃষিজমিতে কীটনাশক স্প্রে করার বিষয়টি কেন্দ্রীয় সরকারের উদ্যোগ। শুধু স্প্রে নয়, প্রাকৃতিক দুর্যোগে কৃষিজমিতে কত ক্ষতি হয়েছে, তাও জানিয়ে দেবে ড্রোন। এদিন বনগাঁয় কৃষকদের উপস্থিতিতে নতুন এই পদ্ধতি প্রদর্শিত হয়। রিমোট কন্ট্রোলের মাধ্যমে একটি ড্রোন জমিতে সার, জল দেওয়ার কাজ করবে। অদূর ভবিষ্যতে সেই কাজও শুরু হবে বলে জানা গেছে।








  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন