Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২

করম উৎসবে পূর্ণাঙ্গ ছুটির দাবিতে আন্দোলন

 ‌

Movement-demanding-full-leave

শম্পা গুপ্ত : আদিবাসীদের একান্ত নিজস্ব উৎসবে রাজ্য সরকারের পূর্ণাঙ্গ ছুটি ঘোষণার দাবীতে উত্তাল হল জঙ্গলমহল এলাকা। নিজেদের দাবির সমর্থনে রাস্তা অবরোধের জেরে শনিবার বিপর্যস্ত হয়ে পড়লো পুরুলিয়া জেলার স্বাভাবিক জনজীবন।

করম পরব আদিবাসী কুড়মি সমাজের একটি বিশেষ উৎসব। এই উৎসবে মেতে ওঠেন আদিবাসী সম্প্রদায়ের ৮ থেকে ৮০ সব বয়সের মানুষ। এই দিনটিতে পূর্ণাঙ্গ ছুটি দেবার কথা একসময় ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

কিন্তু পূর্ণাঙ্গ ছুটির বদলে রাজ্য সরকার করম উপলক্ষে সেকশনাল হলিডে ঘোষণা করে। এতে জঙ্গল মহলকে বঞ্চনা করা হয়েছে বলে মনে করা হচ্ছে। এমনই দাবি করলেন আদিবাসী কুরমি সমাজের কর্মকর্তা অজিত প্রসাদ মাহাতো।

তাঁদের দাবি, এই দিনটিকে পূর্ণাঙ্গ ছুটি দিতে হবে। আর এই দাবিতে শনিবার সকাল থেকে জেলার বিভিন্ন প্রান্তে জাতীয় এবং রাজ্য সড়ক অবরোধ করেন আদিবাসী কুরমি সমাজের প্রতিনিধিরা। অবরোধের জেরে রাস্তায় বহু যানবাহন আটকে পড়ে। 

আন্দোলনকারীরা হুমকি দিয়েছেন, তাঁদের দাবী মানা না হলে আগামী দিনে বৃহত্তর আন্দোলন করার কথা ভাবছেন তাঁরা। এদিন পথ অবরোধের ফলে জেলায় বহু বেসরকারি বাস চলাচল করতে পারেনি। এর কারণে চরম সমস্যা করতে হয় বহু সাধারণ মানুষকে। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন