Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২

ভারতীয় দলকে নির্বাসিত করল ফিফা

 

Indian-team-expelled-by-FIFA

দেবাশীষ গোস্বামী : ‌‌সংকটে ভারতীয় ফুটবল। গতকাল আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ফিফা এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ভারতীয় ফুটবলে তৃতীয় সংস্থার হস্তক্ষেপের জন্য তারা ভারতীয় দলকে নির্বাসিত করল। এর ফলে সর্বভারতীয় ফুটবল অ্যাসোসিয়েশন AIFA এর অধীনে থাকা কোনও ফুটবল দল কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে না। 

শুধু তাই নয়, এখন ভারতের বিভিন্ন ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ যত বিদেশি খেলোয়াড় আছেন, তাঁরা কেউই এই নির্বাসন না উঠলে খেলতে পারবেন না। এর ফলে ভারতে বড় ফুটবল দলগুলি খুবই সমস্যায় পড়ে যাবে। আগামী ১১ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ভারতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ। 

এই প্রতিযোগিতাটি এখন অন্য দেশে হবে বলে ফিফা সূত্রে জানা গেছে। সর্বভারতীয় ফুটবল সংস্থা এআইএফএফ এ প্রফুল্ল প্যাটেলের নেতৃত্বে একটি কমিটি ছিল। সেই কমিটি গত ১০ বছরে কোনও নির্বাচন করেনি। তাছাড়া, দীর্ঘদিন ধরেই এআইএফএফ এর বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের অভিযোগ উঠছিল। 

গত ১২ মে দিল্লির রাজ্য ফুটবল সংস্থা এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করে। সুপ্রিম কোর্ট এআইএফএফ এর কমিটিকে ভেঙে দিয়ে ৩ সদস্যের একটি কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর তৈরি করার নির্দেশ দেয় এবং সেই মতো একটি কমিটি তৈরি করা হয়। 

এই কমিটির সদস্যরা হলেন, প্রাক্তন বিচারপতি এ আর দাভে, প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার এস ওয়াই কুরেশী এবং ভারতীয় দলের প্রাক্তন গোলরক্ষক ভাস্কর গাঙ্গুলী। কিন্তু ফিফা তাদের সংবিধান উল্লেখ করে বলেছে যে, তাদের কাছে এই কমিটির কোনও বৈধতা নেই। 

এআইএফএফ একটি স্বশাসিত সংস্থা। সেই জন্য এই কমিটিকে তৃতীয় পক্ষ হিসেবে ফিফা উল্লেখ করে সর্বভারতীয় ফুটবল অ্যাসোসিয়েশনকে নির্বাসিত করেছে। যতদিন না এই স্বশাসিত সংস্থায় নির্বাচিত কমিটি গঠিত হচ্ছে, ততদিন পর্যন্ত এই নির্বাসন চলবে।

এর আগেও ফিফা তৃতীয় পক্ষের হস্তক্ষেপের জন্য ইরাক, বসনিয়া, নাইজেরিয়া, কুয়েত এবং পাকিস্তানের মতো দেশকে নির্বাসিত করেছিল।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন