Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৫ জুলাই, ২০২২

শিক্ষক নিয়োগের দাবিতে জেলাশাসকের দপ্তরে বিক্ষোভ

 ‌

Demonstration-at-the-district-magistrate-office

শম্পা গুপ্ত : জেলার স্কুলগুলিতে ‌অবিলম্বে শিক্ষক নিয়োগ করে পঠন-পাঠনের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার দাবিতে শুক্রবার জেলাশাসকের দপ্তর ঘেরাও করলেন ছাত্র সংগঠন এআইডিএসও এর সদস্যরা। শুক্রবার পুরুলিয়া জেলার এই ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

দীর্ঘদিন ধরে শিক্ষক নিয়োগ বন্ধ থাকার ফলে জেলার বহু স্কুল শিক্ষকের অভাবে বেহাল হয়ে পরেছে। এই অবস্থায় সরকারি ব্যবস্থাপনায় শিক্ষকদের বদলির নতুন নীতি চালু হওয়ায় সমস্যা আরও প্রকট হয়েছে। নতুন বদলি নিতিতে জেলার প্রায় ১ হাজার শিক্ষক বদলি নিয়ে অন্যত্র চলে গেছেন।

এর ফলে বহুস্কুলে শিক্ষক প্রয়োজনের তুলনায় একেবারেই নেই বললেই চলে। এই অবস্থায় পড়াশোনার ব্যাপক ক্ষতি হচ্ছে। জানা গেছে, জেলার বাগমুন্ডি, ঝালদা, বলরামপুর, বরাবাজার, জয়পুর, বান্দোয়ান, কোটশিলা  ব্লকের বেশিরভাগ স্কুলে একাদশ–দ্বাদশ শ্রেণীতে পঠন–পাঠন প্রায় বন্ধ। 

শিক্ষকের সমস্যা বেশি বিজ্ঞান বিভাগে। যার কারণে এই বিভাগগুলি প্রায় বন্ধের মুখে। বালিকা বিদ্যালয়গুলির অনেকগুলিতে প্রয়োজনীয় শিক্ষিকা নেই। আর জুনিয়ার স্কুলগুলিতে তো কোথাও শিক্ষক একজনও নেই, আবার কোথাও একজন বা দুজন শিক্ষক দিয়ে স্কুল চলছে। 

আরও জানা গেছে, বাগমুন্ডি ব্লকের বীরগ্রাম হাইস্কুলের পড়ুয়ার সংখ্যা ১৮০০ জন। অথচ সেখানে বর্তমানে শিক্ষক সংখ্যা ২ জন। ২ জন শিক্ষিকা নিয়ে ১১০০ জন ছাত্রীর পড়াশোনা চলছে বাগমুন্ডি গার্লস হাইস্কুলে। আর ঝালদা হাইস্কুলে ২৭০০ জন পড়ুয়ার জন্য শিক্ষিকা মাত্র ১২ জন। এই চিত্র জেলা অনেক স্কুলেরই। 

তাই শিক্ষক সমস্যার দ্রুত সমাধানের দাবিতে শুক্রবার এআইডিএসও এর পক্ষ থেকে জেলাশাসকের দপ্তর ঘেরাও করা হল। এদিন জুবিলি ময়দান থেকে একটি মিছিল শহর ঘুরে জেলাশাসকের দপ্তরের সামনে পৌঁছায়। সেখানেই প্রায় ৩ ঘন্টা ধরে বিক্ষোভ দেখান তাঁরা। উপস্থিত ছিলেন সংগঠনের রাজ্য সভাপতি শামসুল আলম। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন