Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৭ জুলাই, ২০২২

দরিদ্র ছাত্রছাত্রীদের জন্য এক টাকার পাঠশালা

A-school-for-one-rupee

শম্পা গুপ্ত : এক টাকার বিনিময়ে পড়াশোনা। শুনতে অবাক লাগলেও এমনই উদ্যোগ নেওয়া হল পুরুলিয়া জেলার আদিবাসী এলাকার প্রত্যন্ত গ্রামে। একটি বেসরকারি সংস্থার উদ্যোগে প্রথম শ্রেনী থেকে ষষ্ঠ শ্রেনীর পড়ুয়াদের জন্য চালু হয়েছে এই এক টাকার পাঠশালা।

পুরুলিয়ার পাহাড় ঘেষা গ্রাম ফুঁসড়াটাড়। এই গ্রামের বেশিরভাগ মানুষই আদিবাসী। দিনমজুরি করে কোনওরকমে দিন চলে এই দরিদ্র পরিবারগুলির। ফলে এইসব পরিবারের ছোট ছোট ছেলেমেয়েদের পড়াশোনা চালিয়ে যাওয়া অনেকক্ষেত্রেই সমস্যার হয়ে দাঁড়ায়।

আর এই জায়গা থেকেই এই এলাকার ছেলেমেয়েদের পড়াশোনামুখী করে তোলার জন্য একটি বেসরকারি সংস্থার উদ্যোগে ওই এলাকায় চালু করা হয়েছে এক টাকার এই পাঠশালা। প্রথম শ্রেনী থেকে ষষ্ঠ শ্রেনীর পঁয়তাল্লিশ জন ছাত্রছাত্রীদের নিয়ে শুরু হয়েছে এই পাঠশালা।

জানা গেছে, এই পাঠশালা চালু করার জন্য গ্রামেরই বাসিন্দা সূর্যকান্ত বাস্কে নামে এক ব্যক্তি তিন কাঠা জমি দিয়েছেন। আর সেখানেই অস্থায়ী ছাউনি তৈরি করে চলছে এই পাঠশালা। আগ্রহের সঙ্গে এই পাঠশালায় পড়তে আসছে খুদে পড়ুয়ারা।

শুধু পাঠশালা চালু করা নয়, খোলা জায়গায় শৌচকর্ম নয়, শৌচালয়ে মলমূত্র ত্যাগ করুন। মাস্ক নিজেরা পরুন, ছেলেমেয়েকে পরান ইত্যাদির মতো সচেতনতার বার্তাও সাধারণ মানুষের উদ্দেশ্যে দিচ্ছেন সংস্থার সদস্যরা।  

পড়াশোনার পাশাপাশি আগামীদিনে এইসব ছেলেমেয়েদের গান, নাচ, তবলা, আঁকা, নাটক  শেখানোর পরিকল্পনা আছে সংস্থার। গুরুদক্ষিণা হিসেবে যে এক টাকা করে নেওয়া হবে, সেই টাকা এইসব বাচ্চাদের পড়াশোনার সামগ্রী কেনার কাজে ব্যয় করা হবে বলে জানালেন স্বেচ্ছাসেবী সংস্থার সম্পাদক সঞ্জীব কাঞ্জিলাল।



  


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন