Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ২৭ মে, ২০২২

বাগদার আষাঢ়ু সেতু পরীক্ষার কাজ শুরু হল

 

Asadhu-bridge-test-work-started

সমকালীন প্রতিবেদন : ‌সেতুর উপর দিয়ে চলাচল বন্ধ থাকায় বিকল্প হিসেবে নৌকা করে নদীপথে পারাপার করছেন মানুষ। একটিমাত্র নৌকায় এই পারাপারের কাজ চলায় জীবনের ঝুঁকি নিয়ে নদীপথ পেরোতে হচ্ছে এলাকার মানুষদেরকে। এই পরিস্থিতি উত্তর ২৪ পরগনার বাগদার আষাঢ়ু এলাকায়।

সংস্কারের প্রয়োজনে বাগদা ব্লকের আষাঢ়ু সেতু বৃহস্পতিবার রাত ১২ টা থেকে ৩০ মে, সোমবার সকাল ৬ পর্যন্তসাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ব্লক প্রশাসন। ফলে এইসময়কালে এই সেতু দিয়ে সমস্তরকম যান চলাচল এমনকি পায়ে হেঁটে যাতায়াতও বন্ধ রাখা হয়েছে। 

এদিকে, বিকল্প পথ হিসেবে বেসরকারি উদ্যোগে সেতুর পাশেই কোদালিয়া নদী নৌকায় পারাপার করার ব্যবস্থা হয়েছে। সেখানে একটিমাত্র নৌকার ব্যবস্থা থাকায় অনেক মানুষকে বেশি সময় ধরে অপেক্ষা করতে হচ্ছে। অনেকেই দ্রুত নদী পার হওয়ার চেষ্টা করায় একসঙ্গে ১০–১২ জন নৌকায় উঠে পরছেন। ফলে যথেষ্ট ঝুঁকি নিয়ে নদী পারাপারের কাজ চলছে। এমনই অভিযোগ স্থানীয়দের।

যদিও নৌকা চালক কার্তিক রায়ের দাবি, ৬–৮ জনের বেশি নৌকায় যাত্রী তোলা হচ্ছে না। তিনি এও স্বীকার করেন, এইভাবে নদী পারাপারে কোনও নিরাপত্তা নেই। বাগদা এবং বনগাঁ ব্লকের মধ্যে ১ নম্বর রাজ্য সড়কের উপর সংযোগকারী হিসেবে কোদালিয়া নদীর উপর ১৯৭৭ সালে প্রথম এই সেতুটি নির্মিত হয়। পরবর্তীতে ২০২০ সালে নতুন করে এখানে পাকা সেতু নির্মান করা হয়।

এই সেতুর উপর নির্ভরশীল বাগদা এবং বনগাঁ ব্লকের হাজার হাজার মানুষ। একাধিক রুটের বাস, অটো, টোটোর পাশাপাশি ভারী ট্রাক যাতায়াত করে এই সেতুর উপর দিয়ে। এই সেতুর বর্তমান অবস্থা কেমন, তা পরীক্ষা করতে সাময়িকভাবে সেতুটি বন্ধ রেখে কাজ চালাচ্ছেন বিশেষজ্ঞরা। সেতু বন্ধ থাকায় সমস্যা হচ্ছে এলাকার বহু মানুষের। বৃহৎ স্বার্থে সেই সমস্যা মেনে নেওয়ার আবেদন জানিয়েছে আষাঢ়ু গ্রাম পঞ্চায়েতের উপপ্রধান তুষারকান্তি বিশ্বাস।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন